শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ || ২১ মাঘ ১৪২৯ || ১০ রজব ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রাশিয়ায় ইউক্রেনের হামলাকে উৎসাহিত করছে না যুক্তরাষ্ট্র

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:৩২, ৭ ডিসেম্বর ২০২২

১১৯

রাশিয়ায় ইউক্রেনের হামলাকে উৎসাহিত করছে না যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র মঙ্গলবার বলেছে,  তারা ইউক্রেনকে রাশিয়ায় হামলা চালাতে ‘উৎসাহিত’ করছে না। দেশটির বিভিন্ন ঘাঁটিতে কিয়েভ একের পর এক ড্রোন হামলা চালানোর পর ওয়াশিংটনের পক্ষ থেকে এ মন্তব্য করা হলো। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নিড প্রাইস সাংবাদিকদের বলেন, ‘আমরা ইউক্রেনীয়দের রাশিয়ার অভ্যন্তরে হামলা চালাতে উৎসাহিত বা সক্ষম  করিনি।’ তিনি বলেন, ‘ইউক্রেনের স্বাধীনতা রক্ষায় সহযোগিতা করার ক্ষেত্রে আমরা সবকিছু করছি। ইউক্রেনকে সহযোগিতায় বিশ্ব সবকিছু করছে।’ 

রাশিয়া বলেছে যে সোমবার তাদের ভূখ-ের একেবারে অভ্যন্তরের তিনটি ঘাঁটিতে হামলায় তিনজন নিহত এবং দুটি বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে।

বিশেষজ্ঞরা মনে করেন যে ইউক্রেন সোভিয়েত যুগের  সাধারণ ড্রোন ব্যবহার করেই রাশিয়ার আকাশসীমায় অনুপ্রবেশ করে । এক্ষেত্রে তাদেরকে মস্কোর ২৪ ফেব্রুয়ারি আক্রমণের পর পশ্চিমা শক্তিগুলির দেয়া বিলিয়ন ডলারের সামরিক সহায়তা কাজে লাগাতে হয়নি।

প্রাইস সাংবাদিকদের বলেন, ‘আমরা ইউক্রেনকে তাদের সার্বভৌম ভূখ-ে (ইউক্রেনের মাটিতে) রাশিয়ার আগ্রাসনকারীদের মোকাবেলা করার জন্য যা প্রয়োজন তা সরবরাহ করছি।’

রাশিয়ার হামলা প্রতিরোধ করতে যুক্তরাষ্ট্র ইউক্রেনের কাছে এইচআইএমএআরএস (একটি রকেট সিস্টেম যা যুদ্ধক্ষেত্রে গেম চেঞ্জার হিসেবে দেখা হয়) পাঠিয়েছে ওয়াল স্ট্রিট জার্নালের এমন প্রতিবেদনের বিষয়ে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান প্রাইস।

এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন প্রকাশ্যে বলেছেন, ওয়াশিংটন ইউক্রেনকে দূর-পাল্লার কোন ক্ষেপণাস্ত্র দেয়নি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash CA
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত