রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ || ১০ আশ্বিন ১৪২৯ || ২৬ সফর ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অনির্দিষ্টকালের জন্য বন্ধ লেবাননের সকল ব্যাংক

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৪:০০, ২২ সেপ্টেম্বর ২০২২

৫১

অনির্দিষ্টকালের জন্য বন্ধ লেবাননের সকল ব্যাংক

পর্যাপ্ত নিরাপত্তার অভাবে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে লেবাননের ব্যাংকগুলো। দেশটির ব্যাংক অ্যাসোসিয়েশনের তরফ থেকে বুধবার এই ঘোষণা দেয়া হয়।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, গত কয়েক সপ্তাহ ধরেই দেশটির ব্যাংকগুলোতে একের পর এক অপ্রীতিকর ঘটনা ঘটে চলেছিল। এমনকি ঘটেছে জিম্মি করে অর্থ উত্তোলনের ঘটনাও। এরপরই ব্যাংক বন্ধের ঘোষণা দেয়া হলো।
লেবানন
ব্যাংকে কর্মীদের এমন অনিরাপদ পরিবেশের জন্য সরকারকেই দুষছে ব্যাংক এসোসিয়েশন। তাদের অভিযোগ, ব্যাংক কর্মীরা ঝুঁকির মধ্যে রয়েছে এবং এই ঝুঁকি কমানোর জন্য সরকার কোনো পদক্ষেপ নেয়নি।

গত সপ্তাহে তিনদিন ব্যাংক বন্ধ থাকার পর বৃহস্পতিবার থেকে ব্যাংক খোলার কথা ছিল। তবে এবার তাও হচ্ছে না। এর আগে এক নারী খেলনা পিস্তল নিয়ে একটি ব্যাংকের ভেতরে গিয়ে নিজের একাউন্ট থেকে অর্থ উত্তোলন করেন। তার বোন ক্যান্সারের রোগী হওয়ায় তার জরুরী অর্থের প্রয়োজন ছিল।

কিন্তু ব্যাংক তাকে তার অর্থ ফেরত দিতে অস্বীকৃতি জানায়। দেশের অর্থনীতি ভালো না থাকায় ব্যাংকগুলোও গ্রাহকদের অর্থ ফেরত দিতে পারছে না। ফলে ওই নারী বাধ্য হয়ে ব্যাংক কর্মকর্তাদের জিম্মি করে নিজের অর্থ উদ্ধার করেন।

সঞ্চয়ের টাকা তোলার জন্য এ ধরণের ঘটনা আরও ঘটেছে। গত শুক্রবার একদিনেই এ ধরণের পাঁচটি ঘটনা ঘটে। লেবানন এখন চরম আর্থিক সংকটের ভেতর দিয়ে যাচ্ছে। দেশটির ৮০ শতাংশ মানুষ খাদ্য এবং ওষুধ কেনার জন্য সংগ্রাম করছে। মানুষজন তদের সঞ্চয়ের অর্থ ফেরত পাবার জন্য যেভাবে ব্যাংকের ভেতরে গিয়ে অবস্থান নিয়েছে, সেটি সমর্থন করছে সাধারণ মানুষ।

গেল আগস্ট মাসেও এক ব্যক্তি অস্ত্র নিয়ে একটি ব্যাংকের ভেতরে অবস্থান নেন এবং তার সঞ্চয়ের টাকা দাবি করেন। এক পর্যায়ে ব্যাংক কর্তৃপক্ষ সেটি দিতে বাধ্য হয় এবং তিনি নিজের সঞ্চয়ের ৩৫ হাজার পাউন্ড নিয়ে বেরিয়ে আসেন। সেই ঘটনা অনেকের দৃষ্টি যেমন আকর্ষণ করেছে, তেমনি জনসমর্থনও পেয়েছে। তার বিরুদ্ধে কোন মামলা করা হয়নি।

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে ব্যাংকগুলো ডলার উত্তোলনের ক্ষেত্রে সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দিয়েছে। কারণ তখন থেকেই লেবাননের মুদ্রা পাউন্ডের ব্যাপক দরপতন হয় এবং জিনিসপত্রের দাম ব্যাপক বেড়ে যায়।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত