রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ || ১০ আশ্বিন ১৪২৯ || ২৬ সফর ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

রানির রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠান শুরু

স্টাফ করেসপন্ডেন্ট

১৭:৩৪, ১৯ সেপ্টেম্বর ২০২২

৬৫

রানির রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠান শুরু

ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীণতম রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠান শুরু হয়েছে। রানির কফিন লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে পৌঁছানোর পর শেষকৃত্যের এই অনুষ্ঠান শুরু হয়।

সোমবার (১৯ আগস্ট) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, রানির কফিনের পেছনে আছেন রাজা চার্লস এবং রাজপরিবারের অন্য জ্যেষ্ঠ সদস্যরা।
ওয়েস্টমিনস্টার অ্যাবের অনুষ্ঠানপর্ব শেষ হওয়ার পর বড় আকারের একটি মিছিল সঙ্গে নিয়ে রানির কফিন ওয়েলিংটন আর্চের উদ্দেশে রওনা করা হবে।

এদিকে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে বিভিন্ন দেশ থেকে আসা অতিথিরা প্রবেশ করতে শুরু করেছেন। ধারণা করা হচ্ছে, সেখানে ব্রিটেন ও বিশ্বের বিভিন্ন দেশ থেকে অন্তত ৫০০ নেতা অংশ নেবেন।

ইয়র্কের আর্চবিশপ, ওয়েস্টমিনস্টারের কার্ডিনাল আর্চবিশপ, চার্চ অব স্কটল্যান্ডের সাধারণ পরিষদের মডারেটর এবং ফ্রি চার্চেস মডারেটরেরা প্রার্থনা করবেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং কমনওয়েলথ প্যাট্রিসিয়া স্কটল্যান্ডের মহাসচিব ধর্মগ্রন্থ থেকে পাঠ প্রদানের জন্য প্রস্তুত।

এর আগে সোমবার স্থানীয় সময় সকাল আটটার দিকে ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা খুলে দেওয়া হয়। এরপরই অতিথিরা সেখানে প্রবেশ করতে শুরু করেন। এই অনুষ্ঠানকে ঘিরে পার্লামেন্ট স্কয়ার এবং ভিক্টোরিয়া স্ট্রিটের স্বাভাবিক চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

কুইন কনসর্ট ক্যামিলার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তার ছেলে টম পার্কার বোয়েলসও ওয়েস্টমিনস্টার অ্যাবেতে আছেন। যুক্তরাজ্যের বর্তমান ও সাবেক মন্ত্রীদের পাশাপাশি আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের রাজনীতিকরাও সেখানে উপস্থিত হয়েছেন।

উইন্ডসরে যেখানে জনতাকে বাধা দেওয়ার ব্যারিয়ার দেওয়া হয়েছে, সেখানে হাজার হাজার মানুষ শবযাত্রা দেখার জন্য অপেক্ষা করছেন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত