বুধবার   ১৭ আগস্ট ২০২২ || ২ ভাদ্র ১৪২৯ || ১৭ মুহররম ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এবার পুতিনের ‘বান্ধবীর’ ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২:৫০, ৩ আগস্ট ২০২২

৬৬

এবার পুতিনের ‘বান্ধবীর’ ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইউক্রেন যুদ্ধের জন্য এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘বিখ্যাত প্রেমিকা’ এলিনা মারাতোভনা কাভায়েভার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় ঙ্গলবার (২জুলাই) যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট থেকে এই নিষেধাজ্ঞা দেয়া হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, কাবায়েভার সঙ্গে পুতিনের সম্পর্কের বিষয়টি দীর্ঘদিন ধরে অস্বীকার করে আসছে রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন। এ সম্পর্কিত একটি পত্রিকার খবরের প্রতিক্রিয়ায় পুতিন বলেছিলেন, আমি সবসময় তাদের অপছন্দ করে আসছি যারা অন্যের বিষয়ে নাক গলায় এবং মানুষের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করে।

এদিকে যুক্তরাজ্য সরকার বলছে, রাশিয়ার সরকারি তথ্যে দেখা গেছে পুতিন মূল্যবান সম্পদের মালিক। এসব সম্পদের মধ্যে রয়েছে সেন্ট পিটাসবুর্গের একটি ছোট ফ্ল্যাট, ১৯৫০ দশকের সোভিয়েত আমলের দুটি প্রাইভেটকার এবং একটি ছোট গ্যারেজ।

গত ২৪ ফেব্রুয়ারি পুতিন ইউক্রেনে যুদ্ধ শুরুর নির্দেশ দেওয়ার পর থেকে এখন পর্যন্ত ১৪০ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের অলিগার্চসহ রাশিয়ার ১ হাজারের বেশি প্রভাবশালী ব্যক্তি এবং শতাধিক সংস্থার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য।

আবার ওয়াল স্ট্রিট জার্নাল অজ্ঞাত মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে বলেছে, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের তদন্তে দেখা যায়, কাবায়েভা পুতিনের প্রভাব এবং ব্যক্তিগত সম্পদের সুবিধা ভোগ করছেন। কাবায়েভা সেই সম্পদের কিছু অংশ বিদেশে লুকিয়ে রেখেছেন বলে মার্কিন কর্মকর্তারা সন্দেহ করছেন।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পরপরই গত ফেব্রুয়ারিতে পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে জো বাইডেন প্রশাসন। আর এপ্রিলের শুরুর দিকে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং জি-৭ ভুক্ত দেশগুলো পুতিনের প্রাপ্তবয়স্ক দুই সন্তান মারিয়া ভোরোনৎসোভা এবং ক্যাটেরিনা তিখোনোভার বিরুদ্ধে নিষেধাজ্ঞার খড়গ চালিয়েছে।

কিন্তু পুতিনের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্কের গুঞ্জন থাকলেও অলিম্পিক স্বর্ণপদকজয়ী জিমন্যাস্ট কাবায়েভার বিরুদ্ধে পশ্চিমারা এতদিন নিষেধাজ্ঞা আরোপ করেনি। রাশিয়ান কিছু সংবাদপত্র তাকে দেশের ‘সিক্রেট ফার্স্ট লেডি’ বলে অভিহিত করে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত