মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বিদায় মেরকেল, জার্মানির নতুন চ্যান্সেলর হচ্ছেন ওলাফ সোলজ

পৃথিবীজুড়ে ডেস্ক

১৭:৪৮, ২৪ নভেম্বর ২০২১

আপডেট: ১৭:৫৬, ২৪ নভেম্বর ২০২১

১২৩

বিদায় মেরকেল, জার্মানির নতুন চ্যান্সেলর হচ্ছেন ওলাফ সোলজ

অ্যাঙ্গেলা মেরকেল ও ওলাফ সোলজ
অ্যাঙ্গেলা মেরকেল ও ওলাফ সোলজ

১৬ বছর পর জার্মানি পেতে যাচ্ছে নতুন চ্যান্সেলর। আর ক্ষমতায় আসছে কেন্দ্রীয় বাম দলীয় সরকার। সোশ্যাল ডেমোক্র্যাট ওলাফ সোলজ স্থলাভিষিক্ত হচ্ছেন বর্তমান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের। মেলকেল তার ১৬ বছরের চ্যান্সেলরশিপে জার্মানিকে ইউরোপ তথা বিশ্বের কাছে এক অপরিহার্য রাষ্ট্রে পরিণত করেছেন। 

গত ২৬ সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের পর তিনটি দল কঠোর গোপনীয়তার মধ্যে থেকে একটি নতুন সরকার গঠনের জন্য কাজ করে আসছিলো, আর নানা অনুমানের পর এবার প্রত্যাশা করা যাচ্ছে, আগামী চার বছরের জন্য তারা একটি নতুন সরকারের বিষয়ে একমত হয়েছেন। বার্লিনের স্থানীয় সময় বিকেল ৩টার দিকে এই সিদ্ধান্তের আনুষ্ঠানিক ঘোষণা আসবে। 

ব্রেকিং নিউজে নিউইয়র্ক টাইমস লিখছে, শেষ মূহূর্ত পর্যন্ত নতুন সরকার গঠনের বিষয় নিয়ে কাজ চলছিলো, তাতে সিদ্ধান্ত হয়েছে, আগামী মাসের (ডিসেম্বরের) গোড়ার দিকে মি. সোলজ তার দায়িত্ব নেবেন। 

তবে দায়িত্ব গ্রহণের সাথে সাথে দুটি প্রধান সঙ্কটও তাকেই কাঁধে তুলে নিতে হবে। একটি, হঠাৎ করেই জার্মানিতে করোনা মহামারির নতুন আঘাত, আর রয়েছে বেলারুস ও ইউক্রেনের সঙ্গে সীমান্ত সংঘাত।  

তবে অ্যাঙ্গেলা মেরকেলের বিদায়কে জার্মানির জন্য তথা ইউরোপের জন্য একটি যুগের অবসান বলেই উল্লেখ করছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। মেরকেল কেবল জার্মানির চ্যান্সেলরই ছিলেন না, গোটা ইউরোপের নেতৃত্বও তার কাছেই ছিলো। তার হাত ধরেই আধুনিক ইতিহাসে জার্মানি ইউরোপের নেতৃস্থানীয় ভূমিকায় উঠে আসে।  

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত