মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাইডেনের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রিত দেশের তালিকায় নেই বাংলাদেশ

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৩:৫৯, ২৪ নভেম্বর ২০২১

৬৮

বাইডেনের গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রিত দেশের তালিকায় নেই বাংলাদেশ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

চলতি বছরের ডিসেম্বরে বিশ্বের প্রায় ১১০টি দেশকে নিয়ে একটি গণতন্ত্র সম্মেলন আয়োজন করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ৯ থেকে ১০ ডিসেম্বর অনলাইনে অনুষ্ঠিত হতে যাওয়া ওই সম্মেলনে আমন্ত্রিত দেশগুলোর তালিকা প্রকাশ করা হয়েছে মার্কিন পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে। 

মঙ্গলবার (২৩ নভেম্বর) প্রকাশিত তালিকায় দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান, নেপাল, মালদ্বীপের নাম রয়েছে। তবে এই তালিকায় নাম নেই বাংলাদেশের।

সম্মেলনে রাশিয়া ও চীনকে বাদ দিয়ে আমন্ত্রণ জানানো হয়েছে তাইওয়ানকে। বিশ্লেষকদের মতে, যুক্তরাষ্ট্রের এমন আচরণ চীন-মার্কিন উত্তেজনাকে আরও বাড়িয়ে তুলবে। 

যুক্তরাষ্ট্রের ন্যাটো মিত্র তুরস্কের নামও আমন্ত্রিত তালিকায় নেই। মধ্যপ্রাচ্য থেকে আমন্ত্রিত দেশের মধ্যে রয়েছে শুধু ইসরায়েল ও ইরাক। এমনকি যুক্তরাষ্ট্রের প্রথাগত আরব মিত্র দেশ- মিশর, সৌদি আরব, জর্ডান, কাতার এবং সংযুক্ত আরব আমিরাত আমন্ত্রণ পায়নি।

আমন্ত্রিত তালিকায় ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসোনারোর ব্রাজিলও আছে। এছাড়া তালিকায় আছে আফ্রিকায় কঙ্গো, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া এবং নাইজারসহ আরও কয়েকটি দেশ।

গত আগস্টে এই সম্মেলন আয়োজনের ঘোষণা দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট কার্যালয় হোয়াইট হাউস। তখন বলা হয় তিনটি মূল বিষয়ের ওপর ভিত্তি করে দেশগুলোকে আমন্ত্রণ জানানো হবে। বিষয়গুলো হলো কর্তৃত্ববাদের বিরুদ্ধে লড়াই, দুর্নীতি মোকাবেলা এবং মানবাধিকারের প্রতি শ্রদ্ধা প্রদর্শন।
 

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত