মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ভারত ও নেপালে বন্যা-ভূমিধসে প্রায় ২০০ জনের প্রাণহানি

ইন্টারন্যাশনাল ডেস্ক

১০:১৯, ২২ অক্টোবর ২০২১

৭৬

ভারত ও নেপালে বন্যা-ভূমিধসে প্রায় ২০০ জনের প্রাণহানি

নেপালে ৮৮, কেরালায় ৪২ এবং উত্তরাখান্ডে অন্তত ৫৫ জনের মৃত্যু হয়েছে। ছবি: সংগৃহিত
নেপালে ৮৮, কেরালায় ৪২ এবং উত্তরাখান্ডে অন্তত ৫৫ জনের মৃত্যু হয়েছে। ছবি: সংগৃহিত

ভারত ও নেপালে বন্যা ও ভূমিধসে প্রায় ২০০ জনের প্রাণহানি হয়েছে। তারমধ্যে নেপালের সবচেয়ে বেশি ৮৮ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়েতে পারে বলে জানিয়েছে দুই দেশের বিভিন্ন সংস্থা। 

নেপালে কর্মকর্তারা বৃহস্পতিবার জানিয়েছেন, কয়েকটি পরিবার সম্পূর্ণভাবে তাদের বাড়িসহ মাটিচাপা পড়েছে এবং দুই তরুণী ভেসে গেছে। পূর্বাভাসে আরও ভারী বৃষ্টির সতর্কতা জানানো হয়েছে। 

বিশেষজ্ঞরা বলছেন, এসব মানুষ জলবায়ু পরিবর্তনের কারণে সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিণ এশিয়ায় চরম আবহাওয়া পরিস্থতির শিকার হচ্ছে। বন উজাড়, ক্ষয়ক্ষতি ও অত্যধিক উন্নয়নের কারণে জলবায়ু পরিস্থিতির বিপর্যয় আরও বেড়ে গেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, নেপালে ৮৮ জন মারা গেছে। নিহতদের মধ্যে তিন শিশুসহ ছয় জনের একটি পরিবার ঘরবাড়িসহ ভূমিধসে মাটির নীচে চাপা পড়েছে।

জরুরি বিভাগের কর্মকর্তা দ্বিজেন ভট্টরাই বলেন, পরিস্থিতি মোকাবেলায় নেপাল পুলিশ, সশস্ত্র বাহিনী ও অন্যান্য সংস্থার সদস্যদেরকে মোতায়েন করা হয়েছে।

এদিকে, ভারতের দক্ষিণাঞ্চলে কেরালা রাজ্যে ৪২ জনের প্রাণহানি ঘটেছে। উত্তরাখন্ড রাজ্যে ৫৫ জন প্রাণ হারিয়েছে। পশ্চিমবঙ্গে মারা গেছে ৫ জন দার্জিলিংয়ে কাদা, পাথর ও পানির তোড়ে প্রায় ৪০০ বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। সেখানে অনেক পর্যটক আটকা পড়েছে।

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত