শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদে ২০০ নারী নিয়োগ

ইন্টারন্যাশনাল ডেস্ক

২০:১২, ১২ অক্টোবর ২০২১

আপডেট: ২৩:৩২, ১২ অক্টোবর ২০২১

৩৭৯

মক্কা-মদিনার দুই পবিত্র মসজিদে ২০০ নারী নিয়োগ

সৌদি সমাজে নারীদের উপস্থিতি বাড়ানোর প্রচেষ্টার অংশ হিসেবে মক্কা ও মদীনার দুই পবিত্র মসজিদের বিভিন্ন দায়িত্বে ২০০ জনেরও বেশি নারীকে নিয়োগ দেওয়া হয়েছে।

রবিবার রিয়াদ আন্তর্জাতিক বইমেলার শেষদিনে হারামাইন প্যাভিলিয়ন পরিদর্শনের সময় মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম এবং দুই পবিত্র মসজিদের দেখভালের দায়িত্বে থাকা দ্য জেনারেল প্রেসিডেন্সি অফ হারামাইনের সভাপতি ড. আব্দুর রহমান আল-সুদাইস স্থানীয়দের সঙ্গে সাক্ষাতকালে এই তথ্য দেন। 

এসময় তিনি মসজিদের বিভিন্ন বিষয় পরিচালনায় নারীদের ভূমিকা ও অংশগ্রহণ নিয়েও কথা বলেন। তিনি বলেন, ‘সৌদি আরবের রাজত্বে নারীদের একটি পরিষ্কার পথ রয়েছে এবং আমরা আমাদের বোনদের মধ্যে যারা ডক্টরেট এবং মাস্টার্স ডিগ্রিধারী তাদের একটি সুযোগ দিয়েছি।

‘নারীদের ক্ষমতায়ন এবং তরুণদের উৎসাহিত করতে সৌদি ভিশন ২০৩০ অর্জনে সহায়তা করার জন্য আমরা আমাদের নেতাদের পাশে আছি। নারীরা দ্য জেনারেল প্রেসিডেন্সি অফ হারামাইনের বিভিন্ন পদে ব্যাপক সাফল্য অর্জন করেছেন। গণমাধ্যমের উচিৎ এই সাফল্যের প্রশংসা করা এবং বিশ্বের সামনে তা তুলে ধরা।

তিনি বলেন, ‘সৌদি রাজতন্ত্র প্রতিষ্ঠায় নারীরা ঐতিহাসিক ভূমিকা পালন করেছেন। সৌদি রাজতন্ত্র এবার তার ভিশন ২০৩০ এর মাধ্যমে ইসলামী মূল্যবোধ এবং আমাদের জাতীয় পরিচয়ের সঙ্গে সঙ্গতি রেখে নারীদের ক্ষমতায়নের জন্য প্রতিশ্রুতিবদ্ধ’।

গত আগস্ট মাসে, আল-সুদাইস ড. আল-আনাউদ আল-আবাউদ এবং ড. ফাতিমা আল-রাশাউদকে তার অফিসে সহকারী হিসেবে নিয়োগ করেন। এছাড়া সংগঠনের বিভিন্ন সিনিয়র পদেও অনেক নারীকে নিয়োগ দেওয়া হয়।

তিনি বলেন, ‘আমরা নারীদের তাদের ন্যায্য ও পর্যাপ্ত স্থান দিতে চাই, যেমনটা আমাদের ধর্ম আমাদের আদেশ দিয়েছে এবং আমাদের নেতারাও যার প্রয়োগ করেছিলেন’।

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত