শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চীনে ভয়াবহ বন্যায় মৃত্যু ১৫

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭:০৭, ১২ অক্টোবর ২০২১

৬৫

চীনে ভয়াবহ বন্যায় মৃত্যু ১৫

চীনের শানশি প্রদেশে ভয়াবহ বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে। বন্যা পরিস্থিতির আরও অবনতি হওয়ায় এতে এখন পর্যন্ত সরিয়ে নেওয়া হয়েছে এক লাখ ২০ হাজারের বেশি মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় দুই লাখ হেক্টর ফসলি জমি।

প্রদেশটির ৭০টিরও বেশি অঞ্চলে অব্যাহত ভারি বৃষ্টির কারণে ভূমিধসের খবর পাওয়া গেছে। এতে ধ্বংস হয়ে গেছে ১৭ হাজারেরও বেশি ঘরবাড়ি।

চীনের হেনান প্রদেশের ভয়াবহ বন্যায় তিন শতাধিক মানুষের মৃত্যুর তিন মাসেরও কম সময়ের মধ্যে আকস্মিক বন্যার কবলে দেশটির আরেক প্রদেশ শানশি। প্রদেশটির অন্তত ৭০টি এলাকায় এ বৃষ্টিপাতের কারণে ভূমিধস হয়েছে। ভেঙে পড়েছে গাছপালা, তলিয়ে গেছে রাস্তাঘাটও।

এতে বাস্তুচ্যুত হয়েছে শানশির অন্তত ২০ লাখ মানুষ। এর মধ্যে এক লাখ ২০ হাজারের বেশি মানুষকে জরুরি ভিত্তিতে সরিয়ে অন্যত্র নেওয়া হয়েছে। গেল সপ্তাহেই প্রদেশটিতে গড়ে ১৮৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়; যা ১৯৮১ থেকে ২০১০ সালের অক্টোবর মাসের মধ্যে সর্ব্বোচ্চ।

অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে চীনের কয়লা উৎপাদনকারী প্রদেশগুলোর মধ্যে অন্যতম শানশিতে এখন খনি এবং রাসায়নিক কারখানার কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি ব্যাহত হচ্ছে উদ্ধার অভিযানও।
 

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত