শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পাঞ্জাব কংগ্রেস প্রধানের পদ থেকে আচমকা পদত্যাগ সিধুর

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৭:৪৩, ২৮ সেপ্টেম্বর ২০২১

আপডেট: ১৮:০০, ২৮ সেপ্টেম্বর ২০২১

৭৮

পাঞ্জাব কংগ্রেস প্রধানের পদ থেকে আচমকা পদত্যাগ সিধুর

নভজ্যোৎ সিং সিধু
নভজ্যোৎ সিং সিধু

সংকট কাটছে না পাঞ্জাব কংগ্রেসে। মুখ্যমন্ত্রীর পদ থেকে ক্যাপ্টেন অমরিন্দর সিং কে সরিয়ে দেওয়ার এক সপ্তাহের মধ্যে এবার পদ ছাড়লেন পঞ্জাব কংগ্রেসের প্রধান নভজ্যোৎ সিং সিধু। 

আচমকাই মঙ্গলবার কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধীকে চিঠি লিখেই তিনি পদত্যাগ করেন। সনিয়াকে লেখা চিঠিতে সিধু লিখেছেন, পাঞ্জাবের ভবিষ্যৎ বা পাঞ্জাবের কল্যাণের এজেন্ডার সঙ্গে কখনই আপোষ করতে পারবেন না। সেই কারণেই পাঞ্জাবের প্রদেশ কংগ্রেস কমিটির সভাপতির পদ থেকে পদত্যাগ করছেন। তবে কংগ্রেসের সঙ্গে তিনি যুক্ত থাকবেন বলেও জানিয়েছেন। 

সম্প্রতি সিধু ক্যাপ্টেনের দ্বন্দ্বে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব সিধুর পাশে দাঁড়িয়েছিল। সিধুকে কংগ্রেসের প্রধানও করা হয়েছিল। অমরিন্দর সিং কে সরিয়ে সিধু ঘনিষ্ট দলিত নেতা চরনজিৎ সিং চান্নিকে মুখ্যমন্ত্রী করা হয়। রবিবারই চন্নির নতুন মন্ত্রিসভা শপথ গ্রহণ অনুষ্ঠান হয়। কিন্তু তারপরই সিধুর এই আচমকা পদত্যাগ পাঞ্জাবে আবার নতুন করে কংগ্রেসকে সংকটে ফেলে দিল।

ধারণা করা হচ্ছে, নতুন মন্ত্রীসভায় নিজের ঘনিষ্ট নেতারা বেশি সংখ্যক স্থান না পাওয়া সিধু নাখোশ হয়েছেন। পাশাপাশি অমরিন্দর সিং কে সরানোর পর সিধু নিজেই মুখ্যমন্ত্রী হতে চেয়েছিলেন।

পঞ্জাবে বিধানসভা নির্বাচন আসন্ন। এই অবস্থায় কংগ্রেসের অন্তর্দন্দ্ব রীতিমত সমস্যা বাড়াচ্ছে শতাব্দীপ্রাচীন দলটির। কারণ মূলত রাহুল আর প্রিয়াঙ্কা গান্ধীর উদ্যোগেই ক্যাপ্টেনকে সরিয়ে ভোটের ব্যাটন তুলে দেওয়া হয়েছিল সিধুর হাতে। কিন্তু এই অবস্থায় সিধুর পদত্যাগ কংগ্রেসের জন্য একটি বড় ধাক্কা। 

যদিও পাঞ্জাবের রাজনীতিতে সিধু বরাবরিই ‘আনপ্রেডিক্টেবল’ হিসেবেই পরিচিত। রাজনৈতিক মহলে তিনি ‘আনগাইডেড মিসাইল’ হিসেবে খ্যাত।

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত