বুধবার   ২৯ সেপ্টেম্বর ২০২১ || ১৪ আশ্বিন ১৪২৮ || ১৯ সফর ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তালেবান কাবুল দখলের পর ১৫৩ গণমাধ্যম বন্ধ

ইন্টারন্যাশনাল ডেস্ক

১২:৩৭, ১৪ সেপ্টেম্বর ২০২১

৫৭

তালেবান কাবুল দখলের পর ১৫৩ গণমাধ্যম বন্ধ

আফগানিস্তানের ২০টি প্রদেশে ১৫৩টি গণমাধ্যম বন্ধ হয়েছে
আফগানিস্তানের ২০টি প্রদেশে ১৫৩টি গণমাধ্যম বন্ধ হয়েছে

তালেবান গত ১৫ আগস্ট কাবুল দখলের পর এক মাসেরও কম সময়ে আফগানিস্তানের ২০টি প্রদেশে ১৫৩টি গণমাধ্যম বন্ধ হয়েছে। মুক্ত গণমাধ্যম নিয়ে কাজ করা সংগঠনগুলোর বরাত দিয়ে আফগান সংবাদমাধ্যম টলোনিউজ গতকাল সোমবার এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বন্ধ হয়ে যাওয়া গণমাধ্যমের মধ্যে আছে রেডিও, প্রিন্ট ও টিভি চ্যানেল। এগুলো বন্ধ হওয়ার মূল কারণ হিসেবে অর্থনৈতিক সমস্যা ও নিষেধাজ্ঞার কথা উল্লেখ করা হয়েছে।

মুক্ত গণমাধ্যম নিয়ে কাজ করা সংগঠনগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেছেন, যদি মিডিয়ার আর্থিক সংকটের সমাধান না হয় এবং তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলে না নেওয়া হয় তবে দেশে আরও বেশ কয়েকটি গণমাধ্যম বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা আছে।

আফগানিস্তান ফেডারেশন অব জার্নালিস্টস'র ডেপুটি হেড হুজাতউল্লাহ মুজাদাদি বলেন, যদি মিডিয়া নিয়ে কাজ করা সংগঠনগুলো গণমাধ্যমের দিকে মনোযোগ না দেয়, তাহলে শিগগিরই দেশের বাকি মিডিয়াগুলো বন্ধ হয়ে যাবে।

বন্ধ হওয়া মিডিয়া প্রতিষ্ঠানের কর্মকর্তারা নিশ্চিত করেছেন, অর্থনৈতিক সমস্যা ও বিধিনিষেধের কারণে তারা আর কাজ করতে পারছেন না।

আফগানিস্তানে মুক্ত গণমাধ্যম নিয়ে কাজ করা সংগঠনগুলো বলছে, অর্থনৈতিক সমস্যা মারাত্মক এবং নিষেধাজ্ঞার মধ্যে কাজ করা মিডিয়ার জন্য বড় চ্যালেঞ্জ।

তালেবান অবশ্য বলছে, তারা মিডিয়া ও সাংবাদিকদের কাজের জন্য নিরাপদ পরিবেশ তৈরির চেষ্টা করবে।
 

DBBL Agent Banking Cash In Cash Out
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত