বৃহস্পতিবার   ১৭ জুন ২০২১ || ৪ আষাঢ় ১৪২৮ || ০৫ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যুক্তরাজ্য থেকে বিদেশ সফর শুরু করলেন প্রেসিডেন্ট জো বাইডেন

ইন্টারন্যাশনাল ডেস্ক

১৬:২৭, ৯ জুন ২০২১

৫৬

যুক্তরাজ্য থেকে বিদেশ সফর শুরু করলেন প্রেসিডেন্ট জো বাইডেন

সফরজুড়ে যুক্তরাষ্ট্রকে নতুন রূপে তিনি তুলে ধরবেন আন্তর্জাতিক অঙ্গনে
সফরজুড়ে যুক্তরাষ্ট্রকে নতুন রূপে তিনি তুলে ধরবেন আন্তর্জাতিক অঙ্গনে

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর প্রথম বিদেশ সফরের জন্য বুধবার (৮ জুন) দেশ ছাড়ছেন জো বাইডেন। বার্তা সংস্থা এপির প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাজ্য থেকে শুরু হবে প্রেসিডেন্ট বাইডেনের প্রথম রাষ্ট্রীয় সফর। সফরজুড়ে যুক্তরাষ্ট্রকে নতুন রূপে তিনি তুলে ধরবেন আন্তর্জাতিক অঙ্গনে।

আট দিনের সফরে মিত্রদের পাশাপাশি প্রতিদ্বন্দ্বী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গেও সাক্ষাৎ করবেন তিনি। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাতের মধ্য দিয়ে সফর শেষ করবেন বাইডেন। 

সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে সাক্ষাৎ করবেন বাইডেন। অংশ নেবেন শীর্ষ সাত অর্থনীতির দেশের জোট জি-সেভেনের সম্মেলনে। রাষ্ট্র ও সরকারপ্রধানদের অংশগ্রহণে শুক্রবার শুরু হবে তিন দিনের সম্মেলনটি।

পূর্বসূরি ডনাল্ড ট্রাম্পের শাসনামলে ইউরোপীয় মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিভেদ ঘোচানোর চেষ্টা করবেন বাইডেন। একই সঙ্গে স্বৈরতন্ত্র জোরালো হতে থাকা দেশগুলোতে গণতন্ত্র প্রতিষ্ঠায় চাপ দেবেন তিনি। করোনাভাইরাস মহামারি নিরসনের পথে চীনের বিপরীতে শক্তিশালী অর্থনীতি গড়ে তুলতে পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্মিলিত কৌশল গ্রহণে আলোচনা বাইডেনের অন্যতম লক্ষ্য।

পুতিনের সঙ্গে বাইডেনের রুদ্ধদ্বার বৈঠক হবে সুইজারল্যান্ডের জেনেভায়। যুক্তরাজ্যে জি সেভেন শীর্ষ সম্মেলন শেষে বেলজিয়ামে আন্তর্জাতিক প্রতিরক্ষা জোট ন্যাটোর সম্মেলনে যোগ দেবেন বাইডেন। এরপর ২৭ সদস্যভুক্ত ইউরোপীয় ইউনিয়নভুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে বৈঠকে অংশ নেবেন তিনি।

Dutch-Bangla Bank
TELETALK
পৃথিবীজুড়ে বিভাগের সর্বাধিক পঠিত