শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অ্যাস্ট্রাজেনেকার আরও সাত লাখ ৮১ হাজার টিকা ঢাকায়

স্পটলাইট ডেস্ক

১৫:৪৬, ৩১ জুলাই ২০২১

আপডেট: ১৫:৪৭, ৩১ জুলাই ২০২১

৪৫৭

অ্যাস্ট্রাজেনেকার আরও সাত লাখ ৮১ হাজার টিকা ঢাকায়

লাদেশকে দেওয়া জাপানের উপহারের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় চালান ঢাকায়
লাদেশকে দেওয়া জাপানের উপহারের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় চালান ঢাকায়

টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে দেওয়া জাপানের উপহারের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় চালান ঢাকায় এসেছে। 

এবারে সাত লাখ ৮১ হাজার ডোজ টিকা বহনকারী হংকং এয়ারলাইন্সের একটি ফ্লাইট শনিবার বেলা ৩টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। স্বাস্থ্য অধিদপ্তরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক এই তথ্য নিশ্চিত করেছেন। 

**জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকা টিকার দ্বিতীয় চালান আসছে শনিবার 

**অ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার টিকা আসলো দেশে

টিকা গ্রহণ করতে বিমানবন্দরে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এই টিকা কেন্দ্রীয় ইপিআই স্টোরের ওয়াক ইন কুলার রুমে সংরক্ষণ করা হবে।

এ নিয়ে দুই দফায় বাংলাদেশে ১০ লাখ অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকা পাঠালো জাপান। সব মিলিয়ে বাংলাদেশকে জাপানের ৩০ লাখ টিকা দেওয়ার কথা। আগামী ৩ আগস্ট জাপান থেকে ছয় লাখ অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকার আরেকটি চালান ঢাকায় আসার কথা রয়েছে।

এর আগে ২৪ জুলাই প্রথম দফায় অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার দুই লাখ ৪৫ হাজার ২০০ ডোজ টিকা ঢাকায় পৌঁছায়।

বাংলাদেশে শুরুতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়। দ্বিতীয় ডোজ নিশ্চিত না করেই ৫৮ লাখ ২০ হাজারের বেশি মানুষকে ওই টিকার প্রথম ডোজ দেওয়া হয়। এর মধ্যে ৪৩ লাখ ৯৫ হাজার ২১৮ জনকে দ্বিতীয় ডোজ দেওয়া সম্ভব হয়েছে। এখনো ১৫ লাখ ২৪ হাজারের বেশি মানুষ দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন। আশা করা হচ্ছে জাপানের উপহারের টিকায় এই অনিশ্চয়তা কাটলো।

সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত ৩ কোটি ৪০ লাখ টিকার চুক্তি করেছিল বাংলাদেশ। তবে ৭০ লাখ পাঠানোর পর সেরাম আর টিকা দিতে পারেনি ভারত সরকারের নিষেধাজ্ঞায়। এর পাশাপাশি ভারত সরকার বাংলাদেশকে উপহার দিয়েছে মোট ৩৩ লাখ টিকা।

সরকারের টিকা সংগ্রহ ও টিকা কেনার নানামুখী উদ্যোগের ফলে দেশে নিয়মিতভাবে টিকা আসছে। 

মূলত দেশের ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা আছে সরকারের। এ জন্য বয়সসীমা কমিয়ে ১৮ বছর করার কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা। বয়স কমিয়ে ৮০ শতাংশকে টিকার আওতায় আনতে ১৩ কোটি ১৭ লাখ ৬০ হাজার মানুষকে টিকা দিতে হবে। এদের দুই ডোজ করে দিতে মোট ২৬ কোটি ৩৫ লাখ ২০ হাজার টিকার প্রয়োজন হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত