?>

মঙ্গলবার   ১১ মে ২০২১ || বৈশাখ ২৮ ১৪২৮ || ২৮ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

দেড় মাসের ব্যবধানে দেশে চিকিৎসাধীন করোনা রোগী বেড়েছে ৬১ হাজার ৫৪০

স্টাফ করেসপন্ডেন্ট

১৪:৪৫, ১৪ এপ্রিল ২০২১

আপডেট: ১৪:৪৬, ১৪ এপ্রিল ২০২১

৮৬

দেড় মাসের ব্যবধানে দেশে চিকিৎসাধীন করোনা রোগী বেড়েছে ৬১ হাজার ৫৪০

দেড় মাসের ব্যবধানে দেশে চিকিৎসাধীন করোনা রোগী বেড়েছে ৬১ হাজার ৫৪০
দেড় মাসের ব্যবধানে দেশে চিকিৎসাধীন করোনা রোগী বেড়েছে ৬১ হাজার ৫৪০

দেশে চিকিৎসাধীন করোনা রোগীর সংখ্যা লাখ ছাড়িয়েছে। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর মধ্যে সুস্থ হওয়া ও মারা যাওয়া ব্যক্তিদের বাদ দিলে দেশে গতকাল মঙ্গলবার  (১৩ এপ্রিল) চিকিৎসাধীন রোগী ছিলেন ১ লাখ ২ হাজার ১২৮ জন। দেড় মাস আগেও দেশে চিকিৎসাধীন রোগী ছিলেন ৪০ হাজার।

চিকিৎসাধীন রোগী-

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, দেড় মাসের ব্যবধানে দেশে চিকিৎসাধীন করোনা রোগী বেড়েছে ৬১ হাজার ৫৪০ জন। চলতি এপ্রিল মাসের প্রথম ১৩ দিনে দেশে সংক্রমণ শনাক্ত হয়েছে ৮৬ হাজার ৬৯০ জনের। বিপরীতে এই সময়ে সুস্থ হয়েছেন ৪১ হাজার ২৮ জন।

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বর্তমানে চিকিৎসাধীন রোগীর মধ্যে ৬ হাজার ১৪২ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। বাকি ৯৫ হাজার ৯৮৬ জন বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছেন।

গত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত টানা তিন মাস শনাক্তের চেয়ে সুস্থ বেশি হওয়ায় দেশে চিকিৎসাধীন রোগীর সংখ্যা কমে এসেছিল। কিন্তু গত মার্চ থেকে দেশে দ্বিতীয় দফায় সংক্রমণ দ্রুত বাড়তে শুরু করার পর পরিস্থিতি বদলে গেছে।

করোনায় মৃত্যু বাড়ছে-

করোনায় দেশে মৃত্যু কমছেই না। গতকাল স্বাস্থ্য অধিদপ্তর ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত আরও ৬৯ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে। গত মার্চ মাসে মোট ৬৩৯ জনের মৃত্যু হয়েছিল। আর চলতি এপ্রিলের প্রথম ১৩ দিনে মারা গেছে ৮৪৫ জন। গত ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে ৬ হাজার ২৮ জন।

১৪ দিন ধরে দেশে দৈনিক ৫০ জনের বেশি মানুষের মৃত্যু হচ্ছে। এর মধ্যে ৬ এপ্রিল থেকে দৈনিক ৬০-এর ওপরে মৃত্যু হচ্ছে। গত সোমবার তা ৮০ ছাড়িয়েছিল। বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলছেন, তীব্র উপসর্গ থাকা ব্যক্তির মৃত্যুর ঝুঁকি বেশি। তবে গত বছরের চেয়ে এবার তীব্র উপসর্গ নিয়ে ভর্তি রোগীর সংখ্যা বেশি। এবার কম সময়ে ফুসফুস আক্রান্ত হচ্ছে বলে তারা ধারণা করছেন।

হাসপাতাল পরিস্থিতি-

চিকিৎসাধীন রোগীর সংখ্যা বাড়তে শুরু করায় করোনা রোগীদের জন্য নির্ধারিত হাসপাতালেও চাপ বাড়ছে। বিশেষ করে রাজধানীর সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা ও নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) সংকট দেখা দিয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গতকাল রাজধানীর ২৭টি হাসপাতালে মাত্র ৮টি আইসিইউ শয্যা ফাঁকা ছিল। আর ৪ হাজার ১৭৬টি সাধারণ শয্যার মধ্যে রোগী ভর্তি ছিল ৩ হাজার ৫৪৯টি শয্যায়।

DBBL Nexas Card
TELETALK
স্পটলাইট বিভাগের সর্বাধিক পঠিত