বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০ || ১৬ রমজান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এবার টাইগারদের মিশন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ

স্পোর্টস ডেস্ক

১৯:২৭, ১৩ মার্চ ২০২৩

৩৫০

এবার টাইগারদের মিশন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে সফরকারী ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার জন্য আরও একবার জ¦লে উঠার লক্ষ্যে নিয়ে আগামীকাল মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ম্যাচে মাঠে নামছে বাংলাাদেশ। দুপুর ৩টায় শুরু হওয়া ম্যাচটি সরাসরি দেখাবে টি-স্পোর্টস চ্যানেল।

প্রথম দুই ম্যাচ যথাক্রমে ছয় ও চার উইকেটে জিতে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের সুযোগ তৈরি করেছে বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে যেকোন ফরম্যাটে প্রথম দ্বিপাক্ষীক সিরিজ জয়ের স্বাদ নিয়েছে বাংলাদেশ।

প্রথম ম্যাচে আধিপত্য বিস্তার করে জয়ের স্বাদ নিলেও, দ্বিতীয় ম্যাচে লড়াই করে জিততে হয়েছে বাংলাদেশকে। অধিনায়ক সাকিব আল হাসানের লক্ষ্য অনুযায়ী ২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ^কাপের জন্য শক্তিশালী দল গঠনে বাংলাদেশ যে সঠিক পথে আছে সেটি বেশ ভালোভাবে ফুটে উঠেছে।

পাওয়ার প্লেতে ১ উইকেটে ৫০ রানের দারুন সূচনার পরও ২০ ওভারে ১১৭ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের বিপক্ষে  যা সর্বনি¤œ রান ইংলিশদের।

প্রথম ম্যাচের জয়ের নায়ক নাজমুল হোসেন শান্তর ব্যাটিংয়ে সাত বল বাকী রেখেই ১১৮ রানের টার্গেট স্পর্শ করে ফেলে বাংলাদেশ। অনবদ্য ৪৬ রান করেন শান্ত।
দলের প্রয়োজনে জ¦লে ওঠার গুরুত্ব তুলে ধরে সাকিব বলেন, ‘তারা খুব ভালো শুরু করেছিলো, কিন্তু আমরা আমাদের মনোবল ধরে রেখেছিলাম। দলগত প্রচেষ্টা খুবই ভালো  ছিলো। এই ধরণের গুরুত্বপূর্ণ ম্যাচে মনোবল ধরে রাখাটা গুরুত্বপূর্ণ।’

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতলেও টি-টোয়েন্টিতে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি ইংল্যান্ড। উইকেট সর্ম্পকে ভালো ধারনা থাকলেও ওয়ানডে সিরিজের মত জ¦লে উঠতে পারেনি ইংলিশরা।

ভালো শুরুর পরও ইনিংস বড় করতে পারেনি ইংল্যান্ডের ব্যাটাররা। বেশিরভাগ সময়ই বাংলাদেশের স্পিনারদের বিপক্ষে বাধ্য হয়ে শট খেলে আউট হয়েছে তারা।
এমনকি সিরিজ চলাকালীন ইনজুরিতে পড়া উইল জ্যাকসের বদলি হিসেবেও কাউকে দলে নেয়নি ইংল্যান্ড। এছাড়াও স্কোয়াডে কোন খেলোয়াড়ও যুক্ত করেন তারা। এখন তাদের স্কোয়াডে আছে মাত্র ১৩ জন খেলোয়াড়।

ঘরের মাঠে বাংলাদেশের শক্তির গভীরতা জানা সত্বেও প্রতিপক্ষকে হালকাভাবে নিয়েছে কিনা থ্রি লায়ন্সরা- সরাসরি এমন প্রশ্ন ছুড়ে দিয়েছে  বৃটিশ গণমাধ্যম। 
যদিও এমন প্রশ্নকে উড়িয়ে দিয়ে ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলার বলেছেন, মাঠের লড়াইয়ে দুর্দান্ত পারফরমেন্সে করেছে বাংলাদেশের খেলোয়াড়রা।

বাটলার জানেন, যদি হতাশাকে পেছনে ফেলে দল আত্মবিশ^াসী হয়ে উঠতে না পারে তাহলে এই ফরম্যাটের বিশ^ চ্যাম্পিয়নদের লজ্জাজনক হোয়াইটওয়াশের স্বাদ পেতে  হবে।  

এখন পর্যন্ত এই সফরে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ পাননি রিস টপলি। সফরের শেষ ম্যাচে ইংল্যান্ডের হয়ে খেলার সুযোগ হতে পারে তার। সিরিজ নিশ্চিত হওয়ায় একাদশে পরিবর্তন আনতে পারে বাংলাদেশ।

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রনি তালুকদার, তৌহিদ হৃদয়, রেজাউর রহমান রাজা ও তানভীর ইসলাম।

ইংল্যান্ড দল : জস বাটলার (অধিনায়ক), ফিল সল্ট, জোফরা আর্চার, মার্ক উড, মঈন আলী, ডেভিড মালান, স্যাম কারান, বেন ডাকেট, ক্রিস জর্ডান, আদিল রশিদ, রেহান আহমেদ, রিচ টপলি ও ক্রিস ওকস।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank