মঙ্গলবার   ০৪ অক্টোবর ২০২২ || ১৯ আশ্বিন ১৪২৯ || ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ব্যালন ডি`অরের তালিকায় নেই মেসি-নেইমার

স্পোর্টস ডেস্ক

১৪:১৩, ১৩ আগস্ট ২০২২

১৬৬

ব্যালন ডি`অরের তালিকায় নেই মেসি-নেইমার

বিশ্ব ফুটবলের অন্যতম মর্যাদাকর ব্যক্তিগত পুরস্কার ব্যালন ডি’অর এবার আর ভাগ্যে জুটলো না লিওনেল মেসির। ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় যে নামই নেই সর্বোচ্চ সাত বার এই পুরস্কারের গর্বিত মালিক আর্জেন্টাইন এই সুপার স্টারের। 

২০০৬ সাল থেকে ব্যালন ডি’অরের তালিকায় ঝকঝক করতো মেসির নাম। আর ২০০৭ সাল থেকে তো সংক্ষিপ্ত তিনজনের তালিকায় তিনি থাকতেনই। ২০১৮ সাল ছিল শুধু ব্যতিক্রম।

৩৫ বছর বয়সী মেসি বার্সেলোনা থেকে ফরাসি রাজধানী প্যারিসে গিয়ে নিজেকে মেলে ধরতে পারেননি। আর সেটাই হয়তো তাকে এবার তালিকা থেকে ছিটকে দিয়েছে। তবে ধারনা করা হচ্ছে পুরস্কারের ফর্মেটে যে পরিবর্তন এসেছে সেটাও হয়ত মেসিকে বেছে না নেওয়ার পেছনে নিয়ামক হিসেবে কাজ করেছে। এক ক্যালেন্ডার বছরে শুধু সেরা খেলোয়াড়কেই পুরস্কারের জন্য মনোনয়নের একমাত্র যোগ্যতা হিসেবে আর ধরা হচ্ছে না। বরং ব্যক্তিগত পারফরমেন্সের পাশাপাশি ম্যাচ জয়ে তার ভূমিকা ও একইসাথে ব্যক্তি হিসেবে আকর্ষণীয় চরিত্রের দিকটিও এবার পুরস্কার জয়ের জন্য বিবেচনা করা হচ্ছে, যা আগে ছিল না।

২০২১ সালের গ্রীষ্মে বার্সেলোনা ছাড়াও পর পিএসজিকে চ্যাম্পিয়ন্স লিগে কোনো সাফল্য এনে দিতে পারেননি মেসি। রিয়াল মাদ্রিদের কাছে শেষ ১৬’ থেকেই প্যারিসের জায়ান্টদের বিদায় নিতে হয়। গত মৌসুমে পিএসজির হয়ে মাত্র ১৭ গোল করেছেন ৩৫ বছর বয়সী মেসি।

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নেই মেসির পিএসজি সতীর্থ নেইমারও। পুরো মৌসুমে পিএসজির হয়ে নেইমার ২৮ ম্যাচ খেলে করেছেন মাত্র ১৩ গোল।

তবে ৩০ জনের তালিকায় জায়গা হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোর। রেকর্ড ১৭তম বারের মতো ব্যালন ডি’অরের জন্য মনোনয়ন পেয়েছেন রোনাল্ডো, তার চেয়ে বেশি আর কেউ পাননি ।

২০২১-২২ মৌসুমটা স্বপ্নের মতো কেটেছে রিয়াল মাদ্রিদ তারকা করিম বেনজেমার। যে কারণে এবারের ব্যালন ডি’অর জয়ে ফেবারিট রিয়াল মাদ্রিদের এই ফরাসি স্ট্রাইকারই। রিয়ালকে তাদের ইতিহাসে ১৪তম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জেতাতে দারুণ অবদান রেখেছেন বেনজেমা। টুর্নামেন্টে সর্বোচ্চ ১৫ গোল করেছেন। গত মৌসুমে লা লিগা জেতা রিয়ালের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৪৬ ম্যাচে ৪৪ গোল করেন এই ফরাসি স্ট্রাইকার।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Payment