সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১ || ১৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শুভ জন্মদিন ফুটবল কিংবদন্তি পেলে

স্পোর্টস ডেস্ক

১২:০৯, ২৩ অক্টোবর ২০২৩

৪১১

শুভ জন্মদিন ফুটবল কিংবদন্তি পেলে

ব্রাজিলিয়ান কিংবদন্তি ফুটবলার পেলের ৮৩তম জন্মদিন আজ। ১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিল ও ফুটবল বিশ্ব আলোকিত করতে জন্ম হয়েছিল ‘ব্ল্যাক পার্ল’ বা কালো মানিক খ্যাত এই ফুটবল জাদুকরের।

ব্রাজিলের হয়ে জিতেছেন তিন তিনটি বিশ্বকাপ। তার সময়েই ব্রাজিলের ঘরে আসে টানা দুইটি বিশ্বকাপ। ৫৮ এবং ৬২তে টানা দুইবার বিশ্বকাপ জেতার পর আরেকটি জিতেছিলেন ১৯৭০ সালে।

কনিষ্ঠতম খেলোয়াড় হিসেবে ফুটবল বিশ্বকাপ জেতার রেকর্ডও রয়েছে এই ব্রাজিলিয়ান ফুটবলারের। ১৯৫৮ সালে সুইডেনকে ফাইনালে ৫-২ গোলে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। এই ম্যাচে তিনি নিজেও করেছিলেন দুটি গোল। সেই সময়ে তার বয়স ছিল ১৭ বছর ২৪৯ দিন।

১৯৫৮ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ফ্রান্সের বিপক্ষে হ্যাটট্রিক করে বিশ্বকাপের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে রেকর্ড করেছিলেন বিশ্বনন্দিত এই ফুটবলার।

ফিফার ওয়েবসাইট অনুযায়ী, ১,৩৬৬টি ম্যাচে ১,২৮১টি গোল করেছিলেন এই পায়ের জাদুকর। অর্থাৎ, প্রতি ম্যাচে গোলের হার ছিল ০.৯৪। তবে মিলিটারি সার্ভিস বা ফ্রেন্ডলি ম্যাচেও এসেছিল তার কিছু গোল।

২০২২ সালের ২৯ ডিসেম্বর ৮২ বছর বয়সে কোলন ক্যান্সারসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ফুটবল ভক্তদের কাঁদিয়ে মৃত্যুবরণ করেন এই তারকা ফুটবলার। মৃত্যুর পরও তিনি বেঁচে আছেন কোটি ফুটবল ভক্তের হৃদয়ে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank