সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ || ১৫ বৈশাখ ১৪৩১ || ১৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফ্রান্সের সঙ্গে রেটিং ব্যবধান বাড়লো আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক

১২:৩৩, ২২ সেপ্টেম্বর ২০২৩

৩৯২

ফ্রান্সের সঙ্গে রেটিং ব্যবধান বাড়লো আর্জেন্টিনার

গত জুলাইয়ে প্রকাশিত ফিফা র‍্যাংকিংয়েও এক নম্বরে ছিল আর্জেন্টিনা, দুই নম্বরে ছিল ফ্রান্স। গতকাল প্রকাশিত নতুন র‍্যাংকিংয়েও দুই দল নিজ নিজ অবস্থান ধরে রেখেছে। তবে নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে ফ্রান্সের সঙ্গে শীর্ষে থাকা আর্জেন্টিনার রেটিং ব্যবধান অনেকটাই বেড়েছে।

সেপ্টেম্বরের আন্তর্জাতিক উইন্ডোতে দুটি ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। দুই ম্যাচেই জিতেছে মেসিদের দল। ইকুয়েডরের সঙ্গে ১-০ গোলে জয়ের পর বলিভিয়ার বিপক্ষে ৩-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। অন্যদিকে ফ্রান্স ইউরো বাছাইয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে জিতলেও প্রীতি ম্যাচে জার্মানির কাছে হেরেছে। তারই প্রভাব পড়েছে রেটিং পয়েন্টে। টানা দুই জয়ে আর্জেন্টিনার ৭.৬৮ রেটিং পয়েন্ট বেড়েছে। আর এক জয়, এক হারে ফ্রান্সের ২.৭৮ রেটিং পয়েন্ট কমেছে। তাতে দুই দলের রেটিং ব্যবধান এখন ১০.৬৫। বেড়ে আর্জেন্টিনার রেটিং পয়েন্ট এখন ১৮৫১.৪১। কমে ফ্রান্সের রেটিং পয়েন্ট দাঁড়িয়েছে ১৮৪০.৭৬। জুলাইয়ে প্রকাশিত র‍্যাংকিংয়ে দুই দলের মধ্যে লড়াইটা ছিল হাড্ডাহাড্ডি। আর্জেন্টিনার রেটিং পয়েন্ট ছিল ১৮৪৩.৭৩, ফ্রান্সের ১৮৪৩.৫৪। মানে শূন্য দশমিক ১৯ রেটিংয়ে এগিয়ে থেকে শীর্ষে ছিল আর্জেন্টিনা।
 
নতুন প্রকাশিত র‍্যাংকিংয়ে এক, দুই স্থানের মতো ৩, ৪, ৫, ৬, ৭ নম্বরের দলগুলোও ধরে রেখেছে নিজের অবস্থান। তিনে ব্রাজিল, চারে ইংল্যান্ড, পাঁচে বেলজিয়াম, ছয়ে ক্রোয়েশিয়া, সাতে নেদারল্যান্ডস। তবে ইতালি ও পর্তুগালের মধ্যে ৮ ও ৯ নম্বর স্থান অদল বদল হয়েছে। পর্তুগাল ৯ থেকে উঠেছে ৮ নম্বরে। ইতালি ৮ থেকে নেমে গেছে ৯-এ। স্পেন আগের মতোই ১০ নম্বরে রয়েছে। যুক্তরাষ্ট্র ও মেক্সিকোও ধরে রেখেছে নিজেদের ১১তম ও ১২তম স্থান। তবে ১৩ নম্বরে থাকা সুইজারল্যান্ডকে ১৪ নম্বরে পাঠিয়ে মরক্কো ১৪ থেকে উঠে এসেছে ১৩-তে। জার্মানি আছে ১৫ নম্বরে। এশিয়ার দেশগুলোর মধ্যে সবার উপরে জাপান, তারা আছে ১৯ নম্বরে। ইরান ২১ নম্বরে, দক্ষিণ কোরিয়ার অবস্থানে ২৬তম স্থানে। আর বাংলাদেশ? ২০৭টি সদস্য দেশের মধ্যে  ৮৯৪.২৩ রেটিং নিয়ে বাংলাদেশের অবস্থানে ১৮৯ নম্বরে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank