রোববার   ২০ জুন ২০২১ || ৬ আষাঢ় ১৪২৮ || ০৮ জ্বিলকদ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অভিষিক্ত জয়বিক্রমায় টাইগার ইনিংসে ধস, ব্যাটিংয়ে শ্রীলংকা

স্পোর্টস ডেস্ক

১৭:২১, ১ মে ২০২১

৫৪০

অভিষিক্ত জয়বিক্রমায় টাইগার ইনিংসে ধস, ব্যাটিংয়ে শ্রীলংকা

ধারণা ছিল প্রথম ম্যাচের মতো দ্বিতীয় টেস্টও হবে ব্যাটিং সহায়ক। বাংলাদেশি বোলারদের অসহায়ত্ব দেখে সেটাকে সত্যও মনে হচ্ছিল এক পর্যায়ে। কিন্তু এমন ‘ম্যাড়ম্যাড়ে’ উইকেটে প্রাণ ফেরালেন অভিষিক্ত প্রবীন জয়বিক্রমা। অবশ্য তার কৃতিত্ব টাইগার ব্যাটসম্যানদের উপরও বর্তায়। 

৪৯৩-৭ নিয়ে ইনিংস ঘোষণা করে শ্রীলংকা। আর প্রথম ইনিংসে বাংলাদেশ গুটিয়ে গেছে ২৫১ রানে। আর এই ধস নামিয়েছেন জয়বিক্রমা। অভিষিক্ত হলেও নিজের নামের বাংলা অর্থ ‘প্রবীন’ এর বাস্তবায়ন করেছেন এই অফস্পিনার। তার স্পিন বিষে একে একে সাজঘরে ফিরেছেন তামিম ইকবাল, সাইফ হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদি হাসান ও তাসকিন আহেমেদ। 

তারমধ্যে মুশফিক, মেহেদি মিরাজ ও তাসকিনকে ফেলেছেন এলবিডব্লিউর ফাঁদে আর তামিম, লিটন ও সাইফকে ফিরিয়েছেন স্লিপ বা সেকেন্ড স্লিপে থাকা থিরামান্নে ও ধনাঞ্জায় ডি সিলভার ক্যাচ বানিয়ে। 

বাকি চার উইকেট ভাগাভাগি করে নিয়েছেন দ্বিতীয় ম্যাচ খেলতে নামা রামেশ মেন্ডিস ও লঙ্কান পেস আক্রমণের নেতা সুরাঙ্গা লাকমাল। স্বাগতিক স্পিনারদের এমন তাণ্ডবে ফলোঅনে পড়েছে বাংলাদেশ। ফলোঅন এড়াতে প্রয়োজন ২৯৩ রান থেকে ৪২ রান দূরে ছিল সফরকারীরা। তবে সুযোগ থাকলেও ফলোঅন করায়নি লঙ্কানরা। নিজেরাই ব্যাটিংয়ে নেমেছে। 

শ্রীলংকান স্পিনারদের প্রশংসা করতে হলেও দোষ অনেকটাই পড়ে টাইগার ব্যাটসম্যানদের। তামিম-সাইফের দুর্দান্ত শুরু পর ঠিক প্রথম সেশনের আগে জোড়া উইকেট হারিয়ে চাপে পড়ে টাইগাররা। দ্বিতীয় সেশনে তামিম ফেরার পর শেষ দিকে উইকেট দেন মুশফিক। আর চা-বিরতির পর এসে একে একে ফিরে যান বাকিরা। কয়েকজন ৪০ এর ঘর পেরোলেও ইনিংস লম্বা করতে পারেননি।

স্কোরকার্ড-

শ্রীলংকা: ৪৯৩/৭
থিরামান্নে ১৪০ করুনারত্ন ১১৮, ওশাডা ফারনান্দো ৮১, ডিকভেলা ৭৭*, তাসকিন আহমেদ ৪-১২৭

বাংলাদেশ: ২৫১/১০
তামিম ইকবাল ৯২, মুমিনুল হক ৪৯, মুশফিকুর রহিম ৪০, জয়বিক্রমা ৬-৯২, মেন্ডিস ২-৮৬, লাকমাল ২-৩০। 


 
 

Dutch-Bangla Bank
TELETALK