বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চতুর্থ ধাপের ৫৫ উপজেলায় ভোট ৫ জুন

অপরাজেয় বাংলা ডেস্ক

২২:২১, ২৩ এপ্রিল ২০২৪

১১৪

চতুর্থ ধাপের ৫৫ উপজেলায় ভোট ৫ জুন

ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন এবং ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ৫৫টি উপজেলায় আগামী ৫ জুন ভোটের দিন নির্ধারণ করে পৃথক তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। 

মঙ্গলবার বিকালে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশনের ৩২তম সভা শেষে এ তফশিল ঘোষণা করা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় এ দুই তফশিল চূড়ান্ত করা হয়। পরে কমিশন সভার সিদ্ধান্ত সাংবাদিকদের জানান নির্বাচন কমিশনের (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম। 

ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের সংসদ সদস্য আবদুল হাই গত ১৬ মার্চ বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে ব্যাংককে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে শূন্য হওয়া ওই আসনের উপনির্বাচনের তফশিল গতকাল ঘোষণা করেছে ইসি। এই উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৭ মে, মনোনয়নপত্র বাছাই ৯ মে, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১০-১৪ মে, আপিল নিষ্পত্তি ১৫ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৬ মে, প্রতীক বরাদ্দ ১৭ মে এবং ভোটগ্রহণ ৫ জুন। এখানে কাগজের ব্যালটে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

চতুর্থ ধাপের উপজেলা নির্বাচন: ষষ্ঠ উপজেলা পরিষদের চতুর্থ ও শেষ ধাপের নির্বাচনের তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব উপজেলা নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৯ মে, মনোনয়নপত্র বাছাই ১২ মে, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল দায়ের ১৩-১৫ মে, আপিল নিষ্পত্তি ১৬-১৮ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৯ মে, প্রতীক বরাদ্দ ২০ মে এবং ভোটগ্রহণ ৫ জুন। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট হবে। 

তিনি জানান, চতুর্থ ধাপে ৫৪টি উপজেলায় ভোট হওয়ার কথা ছিল। নওগাঁর মহাদেবপুর উপজেলার একজন প্রার্থীর মৃত্যুজনিত কারণে যে নির্বাচন স্থগিত হয়েছিল, সেটা এর সঙ্গে যুক্ত হবে। ফলে ৫৫টি উপজেলায় ভোট হবে চতুর্থ ধাপে বলেও জানান ইসি সচিব। চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট হবে। বাকিগুলোতে স্বচ্ছ ব্যালট পেপারের মাধ্যমে ভোট হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
খবর বিভাগের সর্বাধিক পঠিত