শুক্রবার   ২৪ মে ২০২৪ || ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১৪ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

এশিয়া কাপ খেলে কোন দলের কত আয়

স্পোর্টস ডেস্ক

২১:৩৯, ১৭ সেপ্টেম্বর ২০২৩

৩৮৭

এশিয়া কাপ খেলে কোন দলের কত আয়

এশিয়া কাপের এবারের আসরের আয়োজক ছিল পাকিস্তান; কিন্তু ভারতীয় ক্রিকেট দল পাকিস্তান সফরে না যাওয়ায় এশিয়া কাপের খেলাগুলো হয় পাকিস্তান ও শ্রীলংকায়। 

পাকিস্তানে হয় মাত্র ৪টি ম্যাচ। বাকি ৯টি ম্যাচ হয় শ্রীলংকায়। গত ৩০ আগস্ট লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তান-নেপাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠে এশিয়া কাপের ১৬তম আসরের। রোববার ভারত-শ্রীলংকার মধ্যকার ফাইনালের মধ্য দিয়ে শেষ হয় টুর্নামেন্ট।

এবারের এশিয়া কাপে প্রথমবার খেলার সুযোগ পায় নেপাল। বাছাই পর্বে যোগ্যতার প্রমাণ দিয়ে তারা মূলপর্বে খেলার সুযোগ পায়। 

এবারের আসরে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ, আফগানিস্তান ও নেপাল এই ছয়টি দেশ অংশ নেয়। রোববার শ্রীলংকার কলম্বোয় অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিক শ্রীলংকাকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নেয় ভারত। 

শিরোপা জিতে ২ লাখ ডলার আর্থিক পুরস্কার পায় ভারত। এই টাকা দলের সব সদস্য এবং সাপোর্ট স্টাফদের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হয়। 

ফাইনালে হেরে রানার্সআপ হওয়া শ্রীলংকা পায় ১ লাখ ডলার। এশিয়া কাপের সুপার ফোরে খেলা বাংলাদেশ ও পাকিস্তান পায় ৫১ লাখ টাকা করে। পঞ্চম স্থানাধিকারী আফগানিস্তান পেয়েছে ১০ লাখ টাকা। তবে প্রথমবার এশিয়া কাপ খেলতে এসে ষষ্ঠ দল হিসেবে শেষ করা নেপাল কোনো অর্থ পায়নি। 

প্রতিটি ম্যাচের সেরা ক্রিকেটার পায় ৪ লাখ টাকা করে। ফাইনাল ম্যাচে ৬ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়ে ৪ লাখ টাকা পান মোহাম্মদ সিরাজ। তিনি পুরো টাকাই মাঠকর্মীদের দান করে দিয়েছেন।

ফাইনালে সেরা ক্যাচের পুরস্কার হিসেবে আড়াই লাখ টাকা পেলেন রবীন্দ্র জাদেজা। টুর্নামেন্ট সেরা হয়ে প্রায় সাড়ে ১২ লাখ টাকা পেলেন কুলদীপ যাদব।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank