শুক্রবার   ২৪ মে ২০২৪ || ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১৪ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

৫০ রানে অল আউট শ্রীলংকা

স্পোর্টস ডেস্ক

১৭:৪৯, ১৭ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৭:৫০, ১৭ সেপ্টেম্বর ২০২৩

২৭৩

৫০ রানে অল আউট শ্রীলংকা

সকাল থেকেই কলম্বোর আকাশে রোদ ছিল। অথচ খেলা শুরুর মিনিট পাঁচেক আগে বৃষ্টি হানা দেয়। শ্রীলঙ্কায় এই হঠাৎ বৃষ্টির ব্যাপারটা অবশ্য অস্বাভাবিক কিছু না। তবে বাইশ গজে নেমে নিজেদের স্বাভাবিক ব্যাটিংটুকুও করতে পারেননি লঙ্কান ব্যাটাররা। ফাইনালের বড় মঞ্চে এসে চাপেই নেই শেষ তারা। আগে ব্যাটিংয়ে নেমে ৫০ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। যা তাদের ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন রান।

ঘরের মাঠে দিনের শুরুতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন লংকান অধিনায়ক দাসুন শানাকা। লংকানদের সুখস্মৃতি ছিল এতটুকুই। কারণ এরপর ভারতের বোলিং তোপে যে আর স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারেনি তারা।

মাঠের লড়াই শুরুর আগে বাধা হয়ে আসে বৃষ্টি। শেষ পর্যন্ত নির্ধারিত সময় থেকে ৪০ মিনিট দেরিতে খেলা শুরু হয়। এমন পিচে ভয়ংকর হয়ে ওঠেন মোহাম্মদ সিরাজ। তার বলের সামনে যেন কোনো উত্তরই খুঁজে পাচ্ছিলেন না লংকান ব্যাটাররা।

শুরুটা অবশ্য করেছিলেন জাসপ্রিত বুমরাহ। প্রথম ওভারে রানের খাতা খোলার আগেই কুশল পেরেরাকে সাজঘরে ফেরান তিনি। পরের গল্পটা শুধুই সিরাজের। একে একে ৬ উইকেট শিকার করেন তিনি।

নিজের দ্বিতীয় ওভারেই চার উইকেট শিকার করেন সিরাজ। তার বলে একে একে ফেরেন পাথুম নিশাঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয় ডি সিলভা, দাসুন সানাকা ও কুশল মেন্ডিস।

প্রথম পাঁচ উইকেট শিকার করতে সিরাজ নেন মাত্র ১৬ বল। সপ্তম উইকেটে ২১ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেন কুশল মেন্ডিস ও দুনিথ ওয়েল্লালাগে। তবে ১৭ রান করা মেন্ডিসকে বোল্ড করে প্রতিরোধ ভাঙেন সিরাজই।

আক্রমণে এসে শ্রীলংকার অষ্টম উইকেটের পতন ঘটান হার্দিক পান্ডিয়া। ৪০ রানে আট উইকেট হারানো লংকানরা দলীয় অর্ধশতকের দেখা নিয়েই ছিল শঙ্কায়। তবে দুশান হেমন্থার দৃঢ়তায় তা পেরিয়ে যায় তারা।

তবে দলীয় সংগ্রহ ৫০-এর বেশি নিতে পারেনি শ্রীলংকা। ১৬তম ওভারের প্রথম দুই বলে ২ উইকেট শিকার করে লংকানদের কফিনে শেষ পেরেক ঠুকে দেন পান্ডিয়া। ঘরের মাঠে এটাই দলটির সর্বনিম্ন সংগ্রহ।

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank