সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ || ১৩ ফাল্গুন ১৪৩০ || ১৩ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

আইপিএলে ডট বল হলেই লাগানো হবে ৫০০ গাছ

স্পোর্টস ডেস্ক

২৩:১২, ২৪ মে ২০২৩

৪৬২

আইপিএলে ডট বল হলেই লাগানো হবে ৫০০ গাছ

ক্রিকেট এখন যতটা বোলারদের, তার চেয়ে বেশি ব্যাটারদের খেলা। আর টি-টোয়েন্টি হলে তো কথাই নেই। চার-ছক্কার বৃষ্টিতে ভিজতে চান দর্শকেরা। ডট বল হলেই বরং হতাশা গ্রাস করে গ্যালারি কিংবা টিভির সামনে বসে থাকা ক্রিকেট ভক্তদের। তবে এবারের আইপিএলে ডট বলেরও মূল্য আছে! প্লে অফ থেকে প্রত্যেক ডট বলের জন্য ৫০০ গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

গতকাল (মঙ্গলবার) আইপিএলের প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হয়েছিল চেন্নাই সুপার কিংস-গুজরাট টাইটানস। এই ম্যাচ থেকেই ডট বলের হিসাব রাখা হচ্ছে। আর প্রত্যেক ডট বলের জন্য ভারত জুড়ে ৫০০ চারাগাছ লাগাতে যাচ্ছে বিসিসিআই।

প্লে অফের জন্য এই বিশেষ পরিকল্পনা করেছে আইপিএল গভর্নিং কাউন্সিল। প্রথম কোয়ালিফায়ার, এলিমিনেটর, দ্বিতীয় কোয়ালিফায়ার ও ফাইনাল- এই চার ম্যাচে যত ডট বল হবে, তার জন্য চারাগাছ লাগাবে আইপিএল। অর্থাৎ, এক ম্যাচে দুই ইনিংস মিলিয়ে যদি ৫০টি ডট বল হয়, তাহলে ওই ম্যাচের জন্য বিসিসিআই ২৫ হাজার চারাগাছ লাগাবে।

সবুজায়নের ওপর বিশেষ জোর দিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। সেই পরিকল্পনা থেকেই এই সিদ্ধান্ত। এবারের আইপিএল শেষ হওয়ার পর গোটা ভারত জুড়ে ডট বলের হিসাব অনুযায়ী চারাগাছ লাগাবে তারা। এ কারণেই প্রথম কোয়ালিফায়ারের পর আজ (বুধবার) এলিমিনেটর ম্যাচেও ডট বল হলেই স্কোরবোর্ডে দেখা যাচ্ছে গাছের ছবি।

চেন্নাই-গুজরাটের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে জায়ান্ট স্ক্রিন ও টিভি পর্দায় স্কোরের জায়গায় দেখা যাচ্ছিল গাছের ছবি। সেই বিষয়টি পরে পরিষ্কার করেন ধারাভাষ্যকার হার্শা ভোগলে। তিনি জানান, প্লে অফে প্রত্যেক ডট বলের জন্য ৫০০ চারাগাছ লাগাতে যাচ্ছে বিসিসিআই।

চেন্নাই-গুজরাটের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে ডট বল হয়েছে ৮৪টি। সেই হিসাবে প্লে অফের প্রথম ম্যাচের জন্যই বিসিসিআই লাগাতে যাচ্ছে ৪২ হাজার গাছ। এম চিদাম্বরমের এই ম্যাচটি ১৫ রানে জিতে ফাইনাল নিশ্চিত করেছে চেন্নাই।

হারলেও অবশ্য ফাইনালের আশা শেষ হয়ে যায়নি গুজরাটের। আরেকটি সুযোগ আছে তাদের। মুম্বাই ইন্ডিয়ান্স-লখনউ সুপার জায়ান্টসের এলিমিনেটর ম্যাচের জয়ীর সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে আইপিএলের বর্তমান চ্যাম্পিয়নরা।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank