শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১ || ১৬ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মিলার-ডুসেনের বিধ্বংসী জুটিতে হারলো ভারত

স্পোর্টস ডেস্ক

১৭:৪৪, ১০ জুন ২০২২

৪০৪

মিলার-ডুসেনের বিধ্বংসী জুটিতে হারলো ভারত

চতুর্থ উইকেটে  ডেভিড মিলার ও রাসি ভান ডার ডুসেনের ৬৪ বলে অবিচ্ছিন্ন ১৩১ রানের বিধ্বংসী জুটিতে ভারতকে পরাজিত করে টি-টোয়েন্টি সিরিজ শুরু করলো সফরকারী দক্ষিণ আফ্রিকা।  

গতরাতে সিরিজের প্রথম ম্যাচে ২শ রান করেও দক্ষিণ আফ্রিকার কাছে ৭ উইকেটে হারতে হয় ভারতকে। এই জয়ে  পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা। 

দিল্লিতে টস জিতে প্রথমে বোলিং করতে নামে দক্ষিণ আফ্রিকা। ব্যাট হাতে নেমে ৫৭ রানের সূচনা করেন ভারতের দুই ওপেনার ইশান কিশান ও ঋতুরাজ গায়কোয়াড়। 

১৫ বলে ২৩ রান করে প্রথম আউট হন ঋতুরাজ। তবে অন্যপ্রান্তে দ্রুত রান তুলে ৩৭ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি তুলে নেন কিশান। শেষ পর্যন্ত ১১টি চার ও ৩টি ছক্কায় ৪৮ বলে ৭৬ রানে ফিরেন তিনি। 

দলীয় ১৩৭ রানে কিশান ফেরার পর ভারতকে রানের পাহাড়ে বসিয়েছেন শ্রেয়াস আইয়ার-ভারপ্রাপ্ত অধিনায়ক ঋসভ পান্থ ও হার্ডিক পান্ডিয়া। আইয়ার ২৭ বলে ৩৬, পান্থ ১৬ বলে ২৯ ও পান্ডিয়া ১২ বলে অপরাজিত ৩১ রান করেন। ফলে ২০ ওভারে ৪ উইকেটে ২১১ রানের বড় সংগ্রহ পায় ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টিতে এটিই সর্বোচ্চ দলীয় রান ভারতের। 

২১২ রানের জবাবে খেলতে নেমে ৮১ রানে ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এরপর জুটি গড়েন মিলার ও ডুসেন। তখন ম্যাচ জিততে ৬৮ বলে ১৩১ রানের প্রয়োজন ছিলো দক্ষিণ আফ্রিকার। 

আস্কিং রেট বেড়ে যাওয়ায় ভারতের বোলারদের উপর মারমুখী হন মিলার ও ডুসেন। অক্ষর প্যাটেলের করা ১৩তম ওভারে ১৯ রান নিয়ে ২২ বলে আন্তর্জাতিক ক্যারিয়ারে পঞ্চম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন সর্বশেষ আইপিএলে দুর্দান্ত ফর্মে থাকা মিলার। 

জয়ের জন্য শেষ ৪ ওভারে ৫৬ রানের প্রয়োজন ছিলো দক্ষিণ আফ্রিকার। হার্সাল প্যাটেলের করা ১৭তম ওভার থেকে ২২ রান তুলেন ডুসেন। ঐ ওভারেই ৩৭ বলে টি-টোয়েন্টি ক্যারিয়ারের সপ্তম হাফ-সেঞ্চুরিতে পা রাখেন তিনি। 

ভুবেনশ^রের করা ১৮তম ওভার থেকে ২২ রান আদায় করে দক্ষিণ আফ্রিকার জয়ের পথ সহজ করে ফেলেন ডুসেন-মিলার। শেষ ওভারের প্রথম বলে চার মেরে দলের জয় নিশ্চিত করেন ডুসেন। 

নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে ২১২ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড গড়লো দক্ষিণ আফ্রিকার। আর টানা ১২ ম্যাচ জয়ের পর হার দেখলো ভারত। 
৭টি চার ও ৫টি ছক্কায় ৪৬ বলে অপরাজিত ৭৫ রান করেন ডুসেন। ৩১ বলে ৪টি চার ও ৫টি ছক্কায় অনবদ্য ৬৪ রান করেন আইপিএলে চ্যাম্পিয়ন হওয়া গুজরাট টাইটান্সের ব্যাটার মিলার। 

আগামী ১২ জুন কটকে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank