বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ || ২৫ বৈশাখ ১৪৩১ || ২৭ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ডাইনোসরের পদচিহ্ন খুঁজে পেলো ৪ বছরের শিশু

সাই-টেক ডেস্ক

১৫:১৯, ২ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ১৫:৫৭, ২ ফেব্রুয়ারি ২০২১

৫৪০

ডাইনোসরের পদচিহ্ন খুঁজে পেলো ৪ বছরের শিশু

বাবার সাথে ওয়েলসের বেনড্রিকস সৈকতের বেলাভূমিতে হাটছিলো ৪ বছর বয়সি লিলি উইল্ডার। হঠাৎ তার নজর পড়ে একটি পাথরের ওপর। বাবা রিচার্ডকে দেখাতেই তার কৌতুহলী মন সেটির ছবি তুলে নেয়।

বাড়িতে এসে রিচার্ড তার স্ত্রী স্যালী উইল্ডারকে ছবিটি দেখানোর পর তিনি জীবাশ্মবিজ্ঞানীদের খবর দেন। তারা এসে বিস্তারিত দেখে জানান, ২২ কোটি বছর আগের ডাইনোসরদের একটি প্রজাতির পায়ের ছাপ এটি। ওই প্রজাতিকে বিশেষভাবে কোলোফাইসিস গোত্রের অন্তর্ভুক্ত করা যায়। বিজ্ঞানীরা অনুমান করছেন, ডাইনোসরটি ৩০ ইঞ্চি উঁচু এবং আড়াই মিটার লম্বা ছিলো। তবে এ প্রজাতির বসবাস ছিলো মূলত উত্তর আমেরিকায়।

এক খন্ড পৃথক পাথরে ছিলো ডাইনোসরটির পায়ের ছাপ। পরবর্তীতে ওয়েলস জাতীয় জাদুঘরে তা স্থানান্তরিত করা হয়। জাদুঘরটির একজন অধ্যক্ষ সিনডি হাওয়েলস এক বিবৃতিতে বলেন, ওই প্রজাতির ডাইনোসর নিয়ে আরও বিস্তারিত গবেষণার সুযোগ তৈরি হলো। কিভাবে তারা হাটতো-চলতো তা আরও বিশদভাবে জানা যাবে।

ফসিলটি এতো বিস্তারিত যে পায়ের আঙুল সহ নখ স্পষ্ট। প্রিন্ট টাইপকে গ্র্যালাটর বলে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। ডাইনোসরগুলো ট্রায়াসিক যুগের শুরুতে পাওয়া যেতো। এ অঞ্চলগুলো তখন ছিলো মরুভূমির সঙ্গে লবনাক্ত হ্রদবিশিষ্ট।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank
সাই-টেক বিভাগের সর্বাধিক পঠিত