রোববার   ০১ আগস্ট ২০২১ || ১৬ শ্রাবণ ১৪২৮ || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পেয়ারা পাতায় মিলবে চুল পড়ার সমাধান

লাইফস্টাইল ডেস্ক

১৬:০৩, ১৫ মার্চ ২০২১

৩৮৫

পেয়ারা পাতায় মিলবে চুল পড়ার সমাধান

নারী বা পুরুষ উভয়ের জন্যই চুলের সৌন্দর্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, স্বাস্থ্যজ্জ্বল সুন্দর চুল সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আমাদের ব্যক্তিত্বের ওপরেও প্রভাব ফেলে। চুল ঝরার সমস্যা সবার জন্যই খুব বিব্রতকর এবং যন্ত্রণায়দায়ক একটি সমস্যা। 

বর্ষকালে এ সমস্যা বেগে যায় অনেক বেশি। কারণ, এ মৌসুমে বাতাসে জলীয় বাষ্প এবং আর্দ্রতার পরিমাণ বেড়ে যাওয়ায় ভেজা চুল সহজে শুকাতে চায় না। দীর্ঘক্ষণ চুলের গোড়া ভিজে থাকায় আলগা হয়ে চুল ঝরে যেতে থাকে। 

এ সমস্যা থেকে মুক্তি পেতে সাধারণ ঘরোয়া পদ্ধতি কাজে লাগানা যেতে পারে। এর জন্য চাই মাত্র কয়েকটা পেয়ারা পাতা। জেনে নেয়া যাক তা ব্যবহার পদ্ধতি-

ব্যবহার পদ্ধতি

৫-৬টি পেয়ারা পাতা একটি পাত্রে ৩-৪ কাপ পরিষ্কার পানি দিয়ে অন্তত ২০ মিনিট সেদ্ধ করে নিন। এর পর এই গরম পানির মেশান দুই কাপ ঠান্ডা পানি। এরপর এই উষ্ণ জল মাথার ত্বকে বা স্ক্যাল্পে দিয়ে ভাল করে মাখিয়ে দিয়ে ১ ঘণ্টা রেখে দিন।

এক ঘণ্টা পরে মাথা ভাল করে ধুয়ে ফেলুন। ভাল ফল পাওয়ার জন্য রাতে ঘুমানোর আগে এই পদ্ধতিতে চুলের যত্ন নিন। সপ্তাহে অন্তত তিন দিন এই পদ্ধতি কাজে লাগিয়ে চুলের যত্ন নিতে পারলে অতিরিক্ত চুল ঝরার সমস্যা অনেকটাই কমে যাবে, সেই সঙ্গে গজাবে নতুন চুলও।

পেয়ারা পাতায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যা চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। পেয়ারা পাতা অবশ্যই অকালে মাথার চুল ঝরে যাওয়া কমাতে সাহায্য করবে। সেইসঙ্গে নতুন চুল গজাতেও সাহায্য করবে। পেয়ারা পাতার রস চুলের গোড়া মজবুত করতেও  সাহায্য করে।

Dutch-Bangla Bank
TELETALK