সোমবার   ০৬ মে ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১ || ২৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শীতে রোদে কি ত্বক পোড়ে?

লাইফস্টাইল ডেস্ক

১৮:৫৫, ১০ ডিসেম্বর ২০২৩

৮৫২

শীতে রোদে কি ত্বক পোড়ে?

এখনও পুরোপুরি চাদর মেলেনি শীত। ঠান্ডার আমেজ তেমন পড়েনি। তবে হালকা শীতল বাতাসের দেখা ঠিকই পাওয়া যাচ্ছে। আর তাইতো সকালের মিঠে রোদ গায়ে মাখছেন অনেকে। হালকা তেজের গরম তাপ খুব একটা খারাপ লাগে না। সমস্যা হলো, এতেই পুড়ছে ত্বক। কিন্তু শীতে কি ত্বক পোড়ে?

গরমকালে অনেকেই মুখে সানস্ক্রিন লাগানোর প্রয়োজন মনে করলেও, শীতে তা করেন না। শীতে রোদের তেজ কমলেও অতিবেগুনি রশ্মির প্রভাব কিন্তু ম্লান হয় না। আর এই ক্ষতিকর রশ্মিই ত্বকের ক্ষতি করতে পারে।

ত্বক বিশেষজ্ঞদের মতে, রোদের কারণেই ত্বকে অল্প বয়সে বলিরেখা পড়া, কালচে দাগ-ছোপ পড়া ইত্যাদি সমস্যা দেখা দেয়। এসব সমস্যা থেকে বাঁচতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। এর আরও কিছু উপকারিতা জেনে নিই-

ত্বক রাখে টানটান

সানস্ক্রিন যে কেবল সানবার্ন বা রোদে পোড়ার হাত থেকে সুরক্ষা দেয়, এমনটা নয়। অল্প বয়সে ত্বক বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা রুখে দিতে পারে এই সানস্ক্রিন। নিয়মিত এটি ব্যবহারে ত্বক থাকে টানটান।

আলাদা ময়েশ্চারাইজারের প্রয়োজন হয় না

সানস্ক্রিন মাখলে আলাদা করে ময়েশ্চারাইজার মাখার প্রয়োজন পড়ে না। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও সাহায্য করে।

ক্যানসার প্রতিরোধে সাহায্য করে

শীতে সানস্ক্রিন না মাখলে ত্বকে ক্যানসার হওয়ার প্রবণতা বেড়ে যেতে পারে। এসময় ওজন স্তরের ঘনত্ব পাতলা হতে থাকে। সেই স্তর ভেদ করে সহজেই সূর্যরশ্মি গায়ে এসে পড়ে। যা ত্বকের জন্য বেশ ক্ষতিকর।

কেবল যে বাইরে বের হলে সানস্ক্রিন মাখতে হবে এমনটা হয়। অনেকেই দিনের একটা বড় সময় রান্নাঘরে কাটান। আগুনের তাপ থেকেও ক্ষতি হতে পারে ত্বকের। তা থেকে বাঁচতে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank