?>

বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১ || বৈশাখ ২ ১৪২৮ || ০২ রমজান ১৪৪২

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

গুণে ভরা লাল কলা 

লাইফস্টাইল ডেস্ক

১৫:৫৬, ৩০ জানুয়ারি ২০২১

আপডেট: ১৬:২৮, ৩০ জানুয়ারি ২০২১

১৪৮০

গুণে ভরা লাল কলা 

সাধারণত কলা বলতে আমরা হলুদ পাকা এবং কাঁচা সবুজ কলাই বুঝে থাকি। এগুলো আমরা সবাই খেয়েছি। আমাদের স্বাস্থ্যের জন্য সেগুলো খুবই উপকারি। তাই অনেক ডাক্তারও কলা খাওয়ার পরামর্শ দেন। 

কিন্তু কখনও কী লাল কলা খেয়েছেন? যদিও বাজারে হরহামেশা এর দেখা মেলে না। এটি বাংলাদেশে তেমন পাওয়াও যায় না। পাহাড়ি অঞ্চলে যা কিছু উৎপাদন হয়। তবে এতে প্রচুর পরিমাণে পুষ্টি আছে। 

হলুদ কলার তুলনায় অনেক ছোট লাল কলা। এটি ব্যাপক মিষ্টি হয়। এ ফল রক্তে শর্করার মাত্রা হ্রাস করে, অনাক্রম্যতা বাড়ায় এবং হজমে সহায়তা করে। এর আরও অনেক উপকারিতা রয়েছে।

পুষ্টিতে পরিপূর্ণ একটি লাল কলার ওজন হয় প্রায় ১০০ গ্রাম। এতে অল্প পরিমাণে ফ্যাট থাকে এবং প্রচুর পরিমাণে ফাইবার বিদ্যমান। এটি কার্বোহাইড্রেটের ভালো উৎস। এটি শরীরে এনার্জি দেয় এবং রক্তপ্রবাহ বাড়িয়ে তোলে। 

এছাড়া লাল কলায় ব্যাপক পরিমাণে ভিটামিন সি, থিয়ামিন, ভিটামিন বি-৬ এবং ফোলেট থাকে। আসুন জেনে নিই এর অন্যান্য উপকারিতার কথাগুলো- 

# নিয়মিত এটি খেলে রক্তচাপ বাড়ে না, বরং নিয়ন্ত্রণে থাকে। 

# এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম রয়েছে। হৃদরোগের ঝুঁকি হ্রাসে এর ভূমিকা অসাধারণ। 

# এ ফল ডায়াবেটিস নিয়ন্ত্রণে কাজ করে। গবেষণায় দেখা গেছে, এর কম গ্লাইসেমিক প্রতিক্রিয়া এ রোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারি হতে পারে। 

# লাল কলায় এমন উপাদান পাওয়া যায়, যা চোখের জন্য খুব ভালো। এটি দৃষ্টিশক্তি বাড়াতেও কাজ করে। 

# এতে ব্যাপক পটাসিয়াম আছে, যা কিডনিতে পাথর গঠনে বাধা দেয়। 

# এটি হার্টের রোগ এবং ক্যান্সারের বিরুদ্ধেও সুরক্ষা দেয়। 

# লাল কলা নিয়মিত খাওয়ার ফলে হাড়ও মজবুত হয়। 

# এ ফলে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। একই সঙ্গে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে, যা স্বাস্থ্যের জন্য খুব উপকারি।

DBBL Nexas Card
TELETALK