বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ || ১০ শ্রাবণ ১৪৩১ || ১৬ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শীতের শুরুতে বৃষ্টি, সুস্থ থাকতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক

১৯:১৭, ৭ ডিসেম্বর ২০২৩

৪৮২

শীতের শুরুতে বৃষ্টি, সুস্থ থাকতে করণীয়

ডিসেম্বর মানেই শীত। আর এই শীতে শুরু হয়েছে বৃষ্টি। গত কিছুদিন ধরেই আকাশ মেঘলা সঙ্গে দমকা বাতাস। একই সঙ্গে আবহাওয়াও বেশ ঠান্ডা। বৃষ্টির কারণে শীত যেন আরও জেঁকে বসেছে। এসময়ে সুস্থ থাকাটাই হয়ে দাঁড়িয়েছে চ্যালেঞ্জিং।

শীতকালের এই বৃষ্টিতে কীভাবে সুস্থ থাকবেন তার উপায় জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসক। চলুন জানা যাক বিস্তারিত-

চিকিৎসকদের মতে, বাইরে বের হয়ে যদি বৃষ্টিতে ভিজে যান, তবে ঘরে ফিরে দ্রুত হালকা গরম পানি দিয়ে গোসল সেরে ফেলুন। বেশিক্ষণ ভেজা কাপড়ে থাকলে জ্বর-সর্দি-কাশি হতে পারে। ঠান্ডা লাগার ধাত থাকলে কিংবা চুল লম্বা হলে মাথা যেন একেবারেই না ভেজে সেদিকে খেয়াল রাখুন।

এসময় প্রসাধনীর তালিকায় অবশ্যই ময়েশ্চারাইজার রাখুন। বৃষ্টিতে ভিজলে ত্বক খুব শুষ্ক হয়ে যায়। আর শুষ্ক ত্বকে চুলকানি হতে পারে। তাই সকালে আর রাতে ঘুমাতে যাওয়ার আগে বডি অয়েল বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

যেহেতু বৃষ্টি হচ্ছে তাই অবশ্যই পা ঢাকা জুতা পরুন। এতে ঠান্ডায় যেমন আরাম পাবেন, তেমনই সংক্রমণের হাত থেকেও পা রক্ষা পাবে। জমা জলে একান্তই যদি হাঁটতে হয় তবে মোজা অবশ্যই খুলে নেবেন। কারণ ভেজা মোজার কারণে পায়ে যেমন ইনফেকশন হতে পারে তেমনি অসুস্থও হয়ে যেতে পারেন আপনি।

একে তো শীত, তার ওপর বৃষ্টি। এমন সময় মন স্ট্রিট ফুডের জন্য আনচান করে। কিন্তু এসব খাবার এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ হবে। এমন দিনে সবচেয়ে কার্যকরী এবং উপকারী হলো ভেষজ চা। লবঙ্গ, দারুচিনি, তুলসি, গোলমরিচ আর আদা থেঁতলে পানি মিশিয়ে গরম করুন। এর সঙ্গে লেবু আর মধু মিশিয়ে পান করুন। শরীর ভালো থাকবে। এনার্জিও বাড়বে।

শীতের সকালে খালি পেটে তুলসি, মধু আর গোলমরিচের চা পান করতে পারেন। এতে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ফ্লু সংক্রমণে ঝুঁকি কমবে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank