বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ || ১০ শ্রাবণ ১৪৩১ || ১৬ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

প্রস্রাবে জ্বালাপোড়া কমাতে যা করবেন

১৯:০০, ২১ নভেম্বর ২০২৩

৪৫২

প্রস্রাবে জ্বালাপোড়া কমাতে যা করবেন

ঠান্ডা আবহাওয়া দেখা দিলেই অনেকের মধ্যে পানি পানে অনীহা দেখা দেয়। কম পানি পানের প্রভাব পড়ে শরীরে। দেখা দেয় প্রস্রাবে জ্বালা, ব্যথা কিংবা পিন ফোটার মতো অনুভূতির সমস্যা। অনেকের আবার প্রস্রাবের বেগ থাকা সত্ত্বেও প্রস্রাব হয় না।

পানি কম পানের কারণে পরিবর্তন আসে প্রস্রাবের রঙেও। বার বার পানি দিয়ে ধোয়ার পরেও সমস্যার সমাধান হয় না। নারীদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দেয়। চিকিৎসকদের মতে, পানি কম পানের অভ্যাস কিডনি ও মূত্রসংক্রান্ত যাবতীয় সমস্যার মূলে রয়েছে।

তবে প্রস্রাবে জ্বালাপোড়া হওয়ার পেছনে কেবল পানি কম পান করাই দায়ী নয়। এর পেছনে আরও কিছু কারণ রয়েছে-

মূত্রনালির সংক্রমণ

মূত্রত্যাগ করতে গিয়ে জ্বালা-পোড়ার অনুভূতি হওয়ার অন্যতম একটি কারণ ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা মূত্রনালির সংক্রমণ। ই. কোলাই নামক একটি ব্যাকটেরিয়ার আক্রমণে এমন সমস্যা দেখা যায়।

ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস

যৌনাঙ্গে ভালো ও খারাপ দুই ধরনের ব্যাকটেরিয়াই থাকে। এই ভারসাম্য বিঘ্নিত হলে ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস নামক রোগের প্রাদুর্ভাব হয়। গোপনাঙ্গে ক্ষতিকর ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে গেলে প্রস্রাব করতে গেলে জ্বালাপোড়ার অনুভূতি হতে পারে।

কিডনির সংক্রমণ

প্রস্রাব করতে গেলে যদি সুচ ফোটার মতো অনুভূতি আর ব্যথা হয়, তবে তা মূত্রনালি বা গোপনাঙ্গের সমস্যার কারণে হয় না। চিকিৎসকদের মতে, কিডনিতে সংক্রমণ হলেও এমন লক্ষণ দেখা যায়। অনেকেরই প্রস্রাবে রক্ত আসতে দেখা যায়।

নিজের শরীর নিয়ে সচেতন হোন অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank