বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ || ১০ শ্রাবণ ১৪৩১ || ১৬ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

কালচে ঠোঁট গোলাপি করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক

১৯:০৭, ১৪ অক্টোবর ২০২৩

আপডেট: ১৯:০৯, ১৪ অক্টোবর ২০২৩

৭৭৭

কালচে ঠোঁট গোলাপি করার ঘরোয়া উপায়

ছবি: সংগৃহীত
ছবি: সংগৃহীত

আমাদের মুখের ত্বক সংবেদনশীল। কিন্তু ঠোঁটের ত্বক সবচেয়ে বেশি সংবেদনশীল। কারণ ঠোঁটের ত্বকের স্তর পাতলা এবং সূক্ষ্ম যা খুব দ্রুত ক্ষতিগ্রস্ত হতে পারে। ডিহাইড্রেশন থেকে শুরু করে তাপ, দূষণ এবং মানসিক চাপের কারণে ঠোঁট শুকিয়ে যেতে পারে। আবার ধূমপানের কারণেও ঠোঁট কালচে হয়ে যেতে পারে। নরম ও গোলাপি ঠোঁট পেতে চাইলে দূষণ এবং পিগমেন্টেশন সৃষ্টিকারী প্রসাধনী থেকে রক্ষা করতে হবে। পাশাপাশি কিছু ঘরোয়া উপায় মেনে কালো ও শুষ্ক ঠোঁট করতে পারেন মসৃণ এবং গোলাপি।

এক্সফোলিয়েট

এক্সফোলিয়েশন ঠোঁটের মৃত কোষ অপসারণ করতে সাহায্য করে। এতে ঠোঁট সতেজ এবং পুনরুজ্জীবিত দেখায়। প্রাকৃতিক স্ক্রাব যেমন মধুর সঙ্গে চিনি বা দুধের সঙ্গে হলুদ মিশিয়ে ব্যবহার করতে পারেন ঠোঁটে। চিনির সঙ্গে লেবু মিশিয়েও ঠোঁটে ঘষে নিতে পারেন। আলতো হাতে ম্যাসাজ করবেন। এক বা দুই মিনিট স্ক্রাব করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এক্সফোলিয়েট করলে প্রাকৃতিকভাবে গোলাপি ঠোঁট পাবেন।

গোলাপের নির্যাস

গোলাপি ঠোঁট পেতে চাইলে বেছে নিতে পারেন গোলাপকেই। এক বোতল গোলাপজলে অল্প মধু মেশান। মিশ্রণটি দিয়ে প্রতিদিন কোমলভাবে ঠোঁট স্ক্রাব করুন। এছাড়া অল্প দুধে গোলাপের পাপড়ি ভিজিয়ে বেটে নিন ঠোঁটে লাগালেও উপকার পাবেন।

গ্লিসারিন ও লেবুর রস

সমপরিমাণ গ্লিসারিন ও লেবুর রস একসঙ্গে মেশান। ঘুমানোর আগে ঠোঁটে লাগান। পরদিন ধুয়ে ফেলুন ঠোঁট।

বিটরুট ও মধু

এক স্লাইস বিট মধুতে ডুবিয়ে রাখুন ৩ মিনিট। ঠোঁটে ঘষুন বিটের টুকরা। ১০ মিনিট রেখে দিন ঠোঁটে। বিট উঠিয়ে ফেলুন। তবে ঠোঁট ধোবেন না। সারারাত রেখে দিন এভাবেই। পরদিন সকালে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি ব্যবহার করুন। ২ সপ্তাহের মধ্যেই ফল পাবেন।

ডালিম

ডালিমের দানা পেস্ট করে ঠোঁটে ঘষুন। চাইলে অল্প ঘি মেশাতে পারেন। এটি মরা চামড়া দূর করে প্রাকৃতিক গোলাপি আভা আনবে ঠোঁটে।  

শসার রস
শসার রসে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডান্ট রয়েছে যা দ্রুত পিগমেন্টেশন কমাতে পারে। শসা থেঁতো করে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ঠোঁটে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank