শুক্রবার   ২৪ মে ২০২৪ || ৯ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১৪ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ফ্রিজের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক

১৭:৩৮, ১১ মে ২০২৩

৮১৬

ফ্রিজের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

বর্তমান ব্যস্ত জীবনে ফ্রিজের মতো দরকারি জিনিস আর কিছু নেই। মাছ, মাংস, ডিম থেকে সবজি, মিষ্টি, অন্যান্য খাবার— সব এসে জমা হয় ফ্রিজের ভেতরে। ফ্রিজের ভেতরে খাবারদাবার না হয় সতেজ থাকছে।

কিন্তু ফ্রিজের মধ্যে নানা ধরনের খাবারদাবার রাখার ফলে একটা গন্ধ তৈরি হয়। ফ্রিজ খুলতেই তেমন গন্ধ নাকে আসে। তাই খাবার ভালো রাখতে ফ্রিজকে গন্ধবিহীন রাখাটাও জরুরি।

ফ্রিজের গন্ধ দূর করার বেশ কয়েকটি উপায় রয়েছে। চলুন জেনে নেই সেগুলো।

১) যদি রান্না করা খাবার ফ্রিজে রাখতে চান, তা হলে অবশ্যই বায়ুরোধী পাত্রে রাখুন। খাবারের গন্ধের মিশেলে অনেক সময়ে ফ্রিজে গন্ধ হয়। তাই এমন পাত্রে খাবার রাখুন, যাতে খাবারের গন্ধ ফ্রিজের মধ্যে ছড়িয়ে না পড়তে পারে।

২) ফ্রিজের সঠিক তাপমাত্রা বজায় রাখতে হবে। সাধারণত চার থেকে পাঁচ ডিগ্রি তাপমাত্রাই ফ্রিজের জন্য আদর্শ। অন্যথায় ফ্রিজের ভেতরে বিভিন্ন ধরনের জীবাণু জন্মায়, যা বাজে গন্ধ তৈরি করতে পারে। তাই ফ্রিজের তাপমাত্রার উপরে নজর দিতে হবে।

৩) গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে তাতে কাপড় ভিজিয়ে মুছতে পারেন ফ্রিজ। গন্ধ হবে না। এ ছাড়াও পানিতে বেকিং সোডা মিশিয়ে ফ্রিজের ভেতরে রেখে দিলেও গন্ধ কমে আসবে অনেকটাই।

৪) ভ্যানিলা এসেন্স দিয়ে ভেজানো এক টুকরো তুলো রেখে দিতে পারেন ফ্রিজের এক কোনায়। তা হলে আর বাজে গন্ধ থাকবে না। একটি প্লেটে করে অল্প কফি গুঁড়ো চব্বিশ ঘণ্টা ফ্রিজে রেখে দিলেও মুক্তি মিলতে পারে দুর্গন্ধের সমস্যা থেকে।

৫) নিয়মিত ফ্রিজ পরিষ্কার করুন। শাকসবজি বা মাছ, মাংস, এক সপ্তাহের বেশি ফ্রিজের ভেতর না রাখাই ভাল। এতে খাবারের গুণমান যেমন বজায় থাকে, তেমনই কমে দুর্গন্ধ সৃষ্টির সমস্যা।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank