সোমবার   ২০ মে ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ || ১০ জ্বিলকদ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যেসব খাবার একসঙ্গে খেলে গ্যাস্ট্রিক হয়

লাইফস্টাইল ডেস্ক

২১:১০, ৩ মার্চ ২০২৩

১৩১৮

যেসব খাবার একসঙ্গে খেলে গ্যাস্ট্রিক হয়

গ্যাস্ট্রিকের সমস্যা যেন প্রাত্যহিক জীবনের অংশ হয়ে উঠেছে। এর কিছু কারণও রয়েছে। সময়মতো খাবার না খাওয়া, বাইরের খাবার বেশি খাওয়া ইত্যাদি এর জন্য দায়ী। মূলত খাওয়াদাওয়ার অনিয়মের দলে শরীরে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয়।

অতিরিক্ত ফাইবার, চর্বি, মাত্রাতিরিক্ত লবণযুক্ত খাবার খেলেও গ্যাস হতে পারে পেটে। এছাড়াও গ্যাস্ট্রিকের সমস্যার আরও একটি কারণ আছে। কিছু খাবার রয়েছে, যেগুলো একসঙ্গে খেলে পেটের স্বাস্থ্যের অবনতি হতে পারে। সেগুলি কী কী? চলুন জেনে নিই-

দুধ ও কলা

দুধ আর কলা দুটোই স্বাস্থ্যের জন্য বেশ উপকারি। পুষ্টিবিদ থেকে চিকিৎসক, সবাই প্রতিদিন পাতে এই দুটি খাবার রাখার কথা বলে থাকেন। তবে দুধ আর কলা একসঙ্গে খাওয়া চলবে না। এতে উপকারের বদলে ক্ষতি হবে শরীরের। এই দুটি খাবার একসঙ্গে হজম হতে চায় না। তাই এগুলো একসঙ্গে না খাওয়াই ভালো।

ভাতের সঙ্গে ফল

ওজন নিয়ন্ত্রণে রাখা থেকে প্রতিরোধ ক্ষমতা বাড়ানো— সব ক্ষেত্রেই ফল বেশ উপকারি। তবে ভাত আর ফল একসঙ্গে না খাওয়াই ভালো। কারণ ফল খুব দ্রুত হজম হয়ে যায়। অন্যদিকে ভাত হজম হতে বেশি সময় লাগে। ফলে হজমের সাধারণ ভারসাম্য নষ্ট হয়ে যায়। সৃষ্টি হয় গ্যাসের সমস্যা। তাই সুস্থ থাকতে ভাতের সঙ্গে ফল কিংবা সালাদ এড়িয়ে চলুন।

কোল্ড ড্রিংকের সঙ্গে চিজ জাতীয় খাবার

পিৎজার সঙ্গে কোল্ড ড্রিংকের যুগলবন্দি অত্যন্ত জনপ্রিয়। এক চুমুক কোমল পানীয় না খেলে যেন পিৎজা খেয়ে মন ভরে না। এমনটা করে কিন্তু নিজের ক্ষতি করছেন। চিজের সঙ্গে কোল্ড ড্রিংক জাতীয় পানীয় খাবেন না। এতে গ্যাস্ট্রিকের সমস্যা তো হবেই, আরও অনেক সমস্যা হতে পারে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank