রোববার   ২৭ নভেম্বর ২০২২ || ১৩ অগ্রাহায়ণ ১৪২৯ || ০১ জমাদিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

পায়ের দুর্গন্ধ দূর করার পাঁচটি ঘরোয়া টিপস

লাইফস্টাইল ডেস্ক

১৯:২২, ২ নভেম্বর ২০২২

আপডেট: ১৯:৩৬, ২ নভেম্বর ২০২২

২৪৫

পায়ের দুর্গন্ধ দূর করার পাঁচটি ঘরোয়া টিপস

বিব্রতকর এক সমস্যা পায়ের দুর্গন্ধ। অত্যাধিক ঘামের কারণে এই সমস্যা দেখা দেয়। মূলত পায়ের পাতায় ঘাম জমলে তাতে জীবাণুর আক্রমণ হয়। এর কারণেই মোজা ও পায়ে দুর্গন্ধ দেখা দেয়। এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা।

পায়ে দুর্গন্ধ হলে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। ঘরোয়া পদ্ধতি কাজে এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। চলুন এমন কিছু উপায় জেনে নিই-

ভিনিগার

পায়ের দুর্গন্ধ যদি তাড়াতে চান, তাহলে আজ থেকে ভিনিগারকে বন্ধু বানান। ভিনিগার মানেই তো ছোটবেলায় পড়েছিলেন অ্যাসেটিক অ্যাসিড। আর ওই অ্যাসিডের জন্যই পায়ে যদি ভিনিগার দেন, তাহলে গন্ধের জন্য দায়ী যত রাজ্যের বাজে ব্যাকটেরিয়া সব বাপ বাপ বলে পালাবে। যেকোনো ভিনিগার আরামসে ব্যবহার করতে পারেন।

পদ্ধতি -জল গরম করে তাতে ভিনিগার দিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। এবার ওতে আপনার পা ১০-১৫ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর পা ভালো করে সাবান দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন পায়ের সব গন্ধ ভ্যানিশ।

ল্যাভেন্ডার অয়েল

ল্যাভেন্ডার অয়েলের গন্ধ সুন্দর। তাছাড়া ল্যাভেন্ডার অয়েল কিন্তু বদ ব্যাকটেরিয়াদের এক্কেবারে যম। তাছাড়া ল্যাভেন্ডার অয়েলের অ্যান্টি-ফাঙ্গাল গুণও আছে, যা আপনার পায়ের বাজে গন্ধ সহজেই তাড়াতে পারবে।

পদ্ধতি -গরম জলে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এবার ওতে আরাম করে ১৫-২০ মিনিট আপনার পা ডুবিয়ে বসে থাকুন। টানা এক সপ্তাহ করে যান দিনে দু’বার করে। তারপর দেখবেন পায়ে গন্ধ আর হচ্ছে কিনা!

বেকিং সোডা

আপনার রূপচর্চার হিট লিস্টে  কিন্তু বেকিং সোডা আর একটা পয়েন্ট। বেকিং সোডাতে থাকে সোডিয়াম বাইকার্বোনেট, যা আপনার ত্বকের পি.এইচ. লেভেলের সামঞ্জস্য বজায় রাখে আর তার ফলে ব্যাকটেরিয়াকেও সহজে তাড়ায়, যে কারণে পায়ে গন্ধও কম হয়।

পদ্ধতি- গরম জলে বেকিং সোডা মেশান।তারপর ১০-১৫ মিনিট ওতে পা দিয়ে বসে থাকুন। টানা এক সপ্তাহ ধরে রোজ রাতে শুতে যাবার আগে করে যান। দেখবেন উপকার পাচ্ছেন।

ফটকিরি

ছোটবেলায় ঘামাচি হলে ফটকিরি লাগিয়েছেন নিশ্চয়ই? কিন্তু জানেন কি, আপনার পায়ের পচা গন্ধকে যদি তাড়াতে চান, তাহলে ফটকিরি আপনার মাস্ট ট্রাই হতেই হবে। ফটকিরি পাওডার গন্ধ দূর তো করেই। তাছাড়া এর অ্যান্টি-সেপ্টিক গুণও আছে। আর  আপনার পায়ের থেকে ব্যাকটেরিয়ার ঝাড়ে-বংশে যদি উৎখাত করতে চান, তাহলে ফটকিরি লাগান।

পদ্ধতি- গরম জলে ফটকিরি মিশিয়ে তাতে আপনার পা ধুয়ে ফেলুন। ১০-২০ মিনিট পরে পা শুকিয়ে গেলে এবার পায়ে ফটকিরি গুঁড়ো লাগিয়ে রেখে দিন। দিনে একবার করে রোজ করে যান। দেখবেন পায়ে আর গন্ধই হচ্ছে না।

ব্ল্যাক টি

অবাক হচ্ছেন? পায়ের গন্ধ তাড়াতে চা? এ আবার কেমন উপায়? ওপরের একটাতেও যদি আপনার পায়ের গন্ধ দূর না হয়, তাহলে নিশ্চিন্তে ব্ল্যাক টি ব্যবহার করুন। ব্ল্যাক টি-তে কিন্তু ট্যানিক অ্যাসিড থাকে, যা আপনার পায়ের ব্যাকটেরিয়াকে ধ্বংস করে। ফলে পায়ে গন্ধও হয় না। আর তাছাড়া ব্ল্যাক টি আপনার পায়ের পোরস বন্ধ করে দেয়, ফলে ঘামও কম হয়। আর ঘাম কম হয় বলে পায়ে গন্ধও কম হয়।

পদ্ধতি- ৩ কাপ জল ফুটিয়ে ওতে ব্ল্যাক টি ব্যাগ দিন। এবার ওতে খানিকটা নর্মাল জল মেশান যাতে জলের তাপমাত্রা ঠিক থাকে। এবার ওতে ১৫-২০ মিনিট আপনার পা ভিজিয়ে রাখুন। এক মাস করুন, তারপর দেখবেন কি সুন্দর জুতো পরলেও পায়ে কোনো গন্ধই হচ্ছে না।

তাহলে আর দেরী না করে এগুলো ট্রাই করুন। দেখবেন হাজার গামবুট পরলেও আপনার পায়ে আর কোনো গন্ধই হচ্ছে না। আর মাঝরাতে পায়ের বোটকা গন্ধের জন্য বউয়ের কাছে আপনাকে ধাতানিও খেতে হবে না।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Savings