শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১ || ০৮ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

অতিরিক্ত পানি খেলেও হতে পারে বিপদ

লাইফস্টাইল ডেস্ক

১২:৩৭, ২৩ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১২:৩৮, ২৩ ফেব্রুয়ারি ২০২২

৮৫৪

অতিরিক্ত পানি খেলেও হতে পারে বিপদ

কিডনি সুস্থ রাখতে যথেষ্ট পরিমাণে পানি পানের বিকল্প নেই। তবে কিছু সময় অতিরিক্ত মাত্রায় পানি খেলে কিন্তু সেটি ক্ষতিও করতে পারে। প্রথম হার্টের ক্ষেত্রে, দ্বিতীয় কিডনির ক্ষেত্রে এবং অতিরিক্ত পানি খাবার হজম হতে দেয় না। খাবার পেটের মধ্যেই ভাসতে থাকে। তাই পানি প্রচুর মাত্রায় খেলেই যে ভাল, এটি কিন্তু এক্কেবারে ভুল। 

পুষ্টিবিদ এবং বিশেষজ্ঞ চিকিৎসক রেখা রধামনি বলছেন, অসময়ে পানি এবং খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে অতিরিক্ত পানি আপনার পক্ষে খারাপ প্রমাণিত হতে পারে। পানি পেটে অত্যধিক চাপ সৃষ্টি করতে পারে, এবং খাবার পরিপাক হতে দিতে চায় না। বলা উচিত, প্রদাহ কমিয়ে দেয় কিংবা শারীরিক বিপাকীয় আগুনকে ঠান্ডা করে দিতে পারে। 

আয়ুর্বেদের ভাষায়, অত্যধিক পানি খাওয়ার বিষয়কেই, হজমের গোলমালের অন্যতম কারণ হিসেবে ধরা হয়েছে। পরিমাণে দিকে নজর রাখতে হবে। তিন কিংবা চার লিটার পানি সব ধরনের মানুষের পক্ষে একেবারেই সঠিক নয়, দেহ বুঝে তাতে রোগ এবং প্রতিক্রিয়া বুঝেই জলের মাত্রা নির্ধারণ করা হয়। যারা প্রথম থেকেই হার্টের রোগী তাদের ক্ষেত্রে একই পরিমাণ পানি খাওয়া সঠিক নয়। 

প্রথম হল, অল্প অল্প করে পানি খেতে হবে। কারণ একগ্রাসে ঢকঢক করে পানি খেলে কিডনির ওপর চাপ পড়ে সঙ্গেই আন্ত্রিক সমস্যা দেখা দিতে পারে। খেয়াল রাখবেন তেষ্টা পেলেও একবারে গোটা বোতলের পানি একদম নয়। 

দ্বিতীয়, খাবার খাওয়ার আগে এবং পরে উভয় ক্ষেত্রেই ৩০ মিনিটের ব্যবধানে পানি খেতে হবে। নইলে বেশ মুশকিল!! 

তৃতীয়, উষ্ণ পানি হজমের জন্য ভাল হতে পারে। কারণ এতে মাইক্রব ফোটানোর সময় উজ্জীবিত হতে পারে। সেটি বেশ কার্যকরী। 

চতুর্থ, মনে রাখবেন যেকোনও ফল খাওয়ার সময় পানি একেবারেই খাবেন না। এতে ফ্লুইড জলের সঙ্গে মিশে পেটের সমস্যা সৃষ্টি করতে পারে। তাই ফল খেলে কম করে ২০ মিনিটের বিরতি নিন। 

পঞ্চম, কফির সঙ্গে এক্কেবারে পানি খাবেন না। ক্যাফেইনের সঙ্গে পানি গ্রহণ করলে সেটি বিপাকে পরিণত হয়। তাই এটি একেবারেই চলবে না।  

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank