শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৭ বৈশাখ ১৪৩১ || ০৯ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাড়ির গেস্টরুমেও থাকুক আন্তরিকতার ছোঁয়া

লাইফস্টাইল ডেস্ক

১৭:৪৮, ১৮ ফেব্রুয়ারি ২০২২

১৩৭৭

বাড়ির গেস্টরুমেও থাকুক আন্তরিকতার ছোঁয়া

পশ্চিমের দুনিয়ায় অতিথিদের আলাদা ঘরের ধারণা ধীরে ধীরে আমাদের দেশেও চালু হয়েছে। গেস্ট রুম নামের এই বিশেষ কক্ষটি কেবল আতথিদের জন্যই বরাদ্দ থাকে।

অতিথিকে আপ্যায়নের পর তার থাকার জায়গাটিতেও যেন আন্তরিকতার ছোঁয়া থাকে, সে কথা মাথায় রেখে গেস্ট রুম সজাতে হবে।

গেস্ট রুম ছিমছাম হোক, কিন্তু সাজানোর দিক থেকে যেন রুচির কমতি না ফুটে ওঠে সেদিকটা খেয়াল রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক গেস্টরুম সাজানো নিয়ে কয়েকটি পরামর্শ।

১) রাতে ভালো ঘুম হওয়াটা সবার জন্য ভীষণ জরুরি। তাই অতিথির ঘরের খাটটি যেন বেশি ছোট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। খাটের ওপর একাধিক বালিশ ও একটি পাশবালিশ রাখলে অতিথির ঘুম জমিয়ে হবে বলেই আশা করা যায়।

খাটের পাশে একটি চৌকো টেবিল থাকলে ভাল। আর সম্ভব হলে ঘরে একটি দুইপাল্লার আলমারিও রাখতে পারেন।

এছাড়া, অনেকেই আছেন শীত-গ্রীষ্ম-বর্ষা বারোমাসই গায়ের ওপর কিছু একটা জড়িয়ে ঘুমাতে পছন্দ করেন। তাই, বিছানায় বা আলমারিতে একটা হালকা কাঁথা বা বিছানার চাদর রাখতে পারেন।

২) অতিথিদের ঘরে একটি ড্রেসিং টেবিল রাখা যেতে পারে। ড্রেসিং টেবিলের ওপরে অতিথিদের জন্য প্রয়োজনীয় কিছু প্রসাধন সামগ্রীও সাজিয়ে রাখতে পারেন।

৩) দেওয়ালে একটি টিভি লাগানো যেতে পারে। এতে অবসর সময়ে অতিথিদের সময় কাটবে। এছাড়া চাইলে ঘরে কয়েকটি বই, ম্যাগাজিন ইত্যাদি রাখতে পারেন।

৪) ঘরে একটি ইলেক্ট্রিক কেতলি রাখতে পারেন। বাড়িতে অতিথি এলে খাওয়াদাওয়া একসঙ্গেই হয়। তবু যদি অতিথি চান তাহলে এটি ব্যবহার করে নিজের মতো করে ঘরে চা বা হালকা কিছু খাবার বানিয়ে নিতে পারেন। বা নতুন জায়গায় এসে ঘুম না হলে রাতে উঠে নিজেই এক কাপ চা বানিয়ে খেলেন তিনি। 

৫) গেস্টরুমের দেওয়ালের রং বেশি রঙিন না হয়ে বরং সাদা বা হালকা কোনও রং হলেই ভাল। আসবাবের রং এবং নকশাতেও বিশেষ কারিকুরি না থাকলেই ভাল। অনেকের পছন্দ অনেক রকম হয়। আর তাছাড়া সহসা নতুন জায়গায় এসে সাদাসিধা পরিবেশেই তিনি দ্রুত মানিয়ে নিতে পারবেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank