শুক্রবার   ২২ অক্টোবর ২০২১ || ৭ কার্তিক ১৪২৮ || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

তারুণ্য ধরে রাখার ৪ পথ

লাইফস্টাইল ডেস্ক

১৯:৩৫, ৯ অক্টোবর ২০২১

আপডেট: ১৯:৩৭, ৯ অক্টোবর ২০২১

১৮৫

তারুণ্য ধরে রাখার ৪ পথ

পরিবর্তিত জলবায়ু পরিস্থিতি, অতিরিক্ত দূষণ আমাদের ত্বকে ইতিমধ্যেই বেশ প্রভাব ফেলছে। বেশ কয়েক বছর আগেও চট করে কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়ার মতো সমস্যা খুব একটা দেখা যেত না। কিন্তু বর্তমান সময়ে দেখা যাচ্ছে অনেকের ক্ষেত্রেই অকালে বুড়িয়ে যাচ্ছে ত্বক। না চাইতেই চেহারায় এসে পড়ছে বার্ধক্যের ছাপ। 

প্রকৃতির নিয়মে বার্ধক্য একদিন আসবে সেটা স্বাভাবিক কিন্তু এক্ষেত্রে যে তা সময়ের হিসাব-নিকাশ মানছে না! জানলে অবাক হবেন, আপনার নিজের অভ্যাসই পারে অকাল বার্ধক্যকে দূরে সরিয়ে রাখতে। জেনে নিন অকালে এই বুড়িয়ে যাওয়ার হাত থেকে বাঁচতে কী করবেন।

রোদ থেকে সতর্ক থাকুন
আপনার ত্বকের বয়সের ছাপ যদি সবচেয়ে তাড়াতাড়ি কেউ ফেলতে পারে, সেটা রোদ। কাজেই রোদে বেরোলে সঙ্গে রাখুন ছাতা, টুপি আর কালোচশমা। পরুন গা-ঢাকা জামা। আর অবশ্যই সানস্ক্রিন লোশন মাখতে ভুলবেন না। এসপিএফ ৩০ যুক্ত সানস্ক্রিন মাখুন। রোদ থাকলে তো বটেই, এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

যথেষ্ট ঘুমান
রাতে ঠিকমতো ঘুমোচ্ছেন না? ত্বকে কিন্তু বয়সের ছাপ পড়তে বাধ্য। কারণ ঘুমনোর সময় ত্বকের রক্তসঞ্চালন বেড়ে যায়, যা ত্বককে বলিরেখার হাত থেকে বাঁচায়। তাই প্রতিদিন ৭-৯ ঘণ্টা ঘুমোন। কম ঘুমোলে মানসিক চাপ, উদ্বেগ বাড়ে, তা থেকে অচিরেই পড়তে পারে বার্ধক্যের ছাপ।

চাই পুষ্টিকর খাবার
রোজ ডায়েটে এমন খাবার রাখুন, যাতে অ্যান্টি-অক্সিড্যান্টের পরিমাণ বেশি। কারণ অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ খাবার ত্বককে নমনীয় করে ও অকালবার্ধক্যের সমস্যাকে সহজেই প্রতিহত করে। পাতে রাখুন বেল পেপার, ব্রকোলি, গাজর ও সবুজ শাক-সব্জি। আর রোজ অন্তত বেদানা, ব্লুবেরি, অ্যাভোকাডো জাতীয় যে কোনও ফল খান। দিনের মধ্যে অন্তত একবার গ্রিন টি খেতে পারেন।

ত্বককে আর্দ্র রাখুন
একটা বয়সের পর রোজ নিয়ম মেনে ত্বককে ময়শ্চরাইজ করা জরুরি। কারণ মুখে ময়শ্চরাইজার লাগালে ত্বক অনেক বেশি আর্দ্র আর তরতাজা থাকে। বলিরেখার সমস্যাও কমে। তবে ময়শ্চরাইজার কেনার আগে দেখে নিন তাতে যেন ভিটামিন সি বা ভিটামিন এ থাকে।

Nagad
Nagad
Rocket 24 Hours Service
BKash Cash Out