রোববার   ১৪ জুলাই ২০২৪ || ২৯ আষাঢ় ১৪৩১ || ০৪ মুহররম ১৪৪৬

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

মালাইকারি যদি হয় ডিমে!

লাইফস্টাইল ডেস্ক

১৬:৫০, ৩ মার্চ ২০২১

আপডেট: ১৬:৫৪, ৩ মার্চ ২০২১

১৩১৮

মালাইকারি যদি হয় ডিমে!

একেকটা খাবারের সঙ্গে একেকটা নাম জড়িয়ে থাকে- আলুভর্তা, চিতলের কোপ্তা, কিংবা খাশির কাচ্চি। তেমনই চিংড়ির মালাইকারি। কিন্তু খাবার নিয়ে যারা পরীক্ষা নিরীক্ষা করেন তারা এগুলো ভেঙ্গে দিতে চান। এবং ভেঙ্গে পাল্টে দিয়ে নতুন স্বাদে চমকেও দেন। 

তেমনি মালাইকারি যদি হয় ডিমে। 

খাবার তালিকায় মালিইকারি শুনলে চিংড়ির কথাই উঠে আসে। তাতে সবারই কম-বেশি জিভে পানি চলে আসে। আর চিংড়ির মালাইকারি আমরাতো প্রায়শঃই খাই। কিন্তু ডিমের মালাইকারি? ভাবছেন সেটা আবার কেমন হবে? বানিয়ে দেখুন বাড়ির ছোট বড় সবাই খেতে ভীষণ পছন্দ করবে।

কি ভাবে বানাবেন? আসুন প্রথমেই জেনে নেই কি কি লাগবে ডিমের মালাইকারি বানাতে: 

- ডিম ৬টি
- টক দই ২ টেবিল চামচ
- পেঁয়াজ কুচি আধা কাপ
- টমেটো কুচি আধা কাপ
- কাজু বাদাম ২০ গ্রাম
- রসুন বাটা ৩ টেবিল চামচ
- আদা বাটা ১ টেবিল চামচ
- হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
- শুকনো মরিচ গুঁড়া ১ টেবিল চামচ
- ধনে গুঁড়া হাফ টেবিল চামচ
- গরম মশলা গুঁড়া ১ চা চামচ
- নারকেলের দুধ আধা কাপ
- লবন স্বাদ মতো
- চিনি সামান্য স্বাদ মতো
- ফ্রেশ ক্রিম পরিমাণ মতো
- সর্ষের তেল পরিমাণ মতো

রান্নার করবেন যেভাবে

ডিমগুলো সিদ্ধ করে নিন। একটি পাত্রে  টক দই, লবন,মরিচ গুঁড়া আর সামান্য তেল দিয়ে আধ ঘণ্টা মাখিয়ে রাখুন সিদ্ধ ডিমগুলো। চাইলে ডিমগুলো মাঝখানে কেটে দু'ভাগ করে নিতে পারেন। সে ক্ষেত্রে খেয়াল রাখতে হবে ডিম যেন ভেঙে না যায়। কড়াইয়ে তেল গরম করে তাতে ডিমগুলো দিয়ে হালকা ভেজে তুলে রাখুন। এ বার ওই কড়াইয়ে আরও খানিকটা তেল দিয়ে তাতে পেঁয়াজ, টমেটো, কাঁচামরিচ, কাজুবাদাম, দিয়ে ভাল করে ভেজে নিন। এবার এগুলি ঠান্ডা করে মিহি করে বেটে নিন।

আরেকবার কড়াইয়ে তেল গরম করে তাতে আদা-রসুন বাটা ও একে একে সব গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে। মশলা থেকে তেল বেরিয়ে এলে ভেজে বেটে রাখা মিশ্রণ দিয়ে দিন। আর একটু কষিয়ে তাতে নারকেলের দুধ ঢেলে দিন,এবার নেড়ে নিয়ে তাতে ভেজে রাখা ডিমগুলো দিয়ে দিন। গ্রেভি মাখা মাখা হয়ে এলে ফ্রেশ ক্রিম আর গরম মশলার গুঁড়া উপর দিয়ে ছড়িয়ে দিন। নিভুজ্বালে একটু সময় রেখে পরিবেশন করুন ডিমের মালাইকারি। ভাত বা পোলাও যেকোনটাতে দারুণ লাগবে এই ডিমের মালাইকারি।
 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank