বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ || ১৭ অগ্রাহায়ণ ১৪২৯ || ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাড়িতেই বানান তুলতুলে নরম রসমালাই

লাইফস্টাইল ডেস্ক

১৬:২২, ৫ ফেব্রুয়ারি ২০২১

আপডেট: ০১:৩০, ৬ ফেব্রুয়ারি ২০২১

১৭২১

বাড়িতেই বানান তুলতুলে নরম রসমালাই

মিষ্টি খেতে কে না পছন্দ করেন। বিশেষ করে জম্পেশ খাওয়ার পর এ জাতীয় কিছু না খেলে যেন হয় না। যেকোনও শুভ অনুষ্ঠান কিংবা খুশির মুহূর্তে মিষ্টি না হলে যেন ঠিক জমে না। তাই আজ আপনাদের খুব জনপ্রিয় একটি মিষ্টির রেসিপি জানাব। 

বাড়িতে অতিথি এলে বা যেকোনও উৎসবে এটি বানানো যায়। নাম তার 'রসমালাই'। এ মিষ্টি খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। তাই যদি বাড়িতেই এটি বানাতে চান, তাহলে অবশ্যই এর রেসিপি পড়ে নিতে হবে। তাহলে দেখে নিন কীভাবে বানাবেন মিষ্টির দোকানের মতো পারফেক্ট রসমালাই-

উপকরণ 
১ টেবিল চামচ ময়দা 
১/৪ চা চামচ বেকিং পাউডার 
২ কাপ ছানা 
১ চা চামচ সুজি 
২ কাপ চিনি 
পরিমাণমতো পানি 
৩ লিটার দুধ 
১ কাপ লেবুর রস বা ভিনিগার 
পরিমাণমতো এলাচ গুঁড়া

তৈরি প্রণালি 
প্রথমে ছানা তৈরির জন্য দুধ ভালো করে জ্বাল দিন। এরপর তাতে লেবুর রস বা ভিনিগার দিয়ে কিছুক্ষণ রাখুন। এবার একটা পাতলা কাপড়ে ভালো করে চেপে পানি ঝরান। এর সঙ্গে ঠাণ্ডা পানিও দিতে হবে।

তারপর ছানা ভালো করে হাত দিয়ে মেখে নিন। খেয়াল রাখবেন যেন জমাট বেঁধে না থাকে। পরে তাতে সুজি, বেকিং পাউডার, ময়দা ও চিনি দিয়ে ভালো করে মাখান। এরপর হাতের তালুর সাহায্যে পছন্দমতো মাপ বানিয়ে ছোট ছোট আকারে মিষ্টি বানিয়ে নিন। 

এবার অন্য একটি পাত্রে সিরার জন্য পানি ও চিনি ফোটান। পানি ফুটলে তাতে লেবুর রস ও মিষ্টিগুলো দিয়ে ঢেকে দিন। ফোটানোর সময় অবশ্যই খেয়াল রাখবেন যাতে বেশি সিদ্ধ হয়ে ভেঙে না যায়। 

পাশে আরেকটি পাত্রে ঘন করে দুধ ফুটান। দুধ অর্ধেক হয়ে আসা পর্যন্ত ফোটান। বারবার নাড়তে থাকুন যেন পাত্রের নিচে লেগে না যায়। এরপর তাতে চিনি ও এলাচ গুঁড়া দিয়ে দিন।

অতপর ঠাণ্ডা করে তাতে মিষ্টিগুলো মেশান। একদম ঠাণ্ডা হয়ে গেলে ফ্রিজে রেখে আরও ঠাণ্ডা করতে পারেন। পরিশেষে ওপরে পেস্তা ও বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন৷

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
BKash Savings