মঙ্গলবার   ০৭ ডিসেম্বর ২০২১ || ২২ অগ্রাহায়ণ ১৪২৮ || ২৯ রবিউস সানি ১৪৪৩

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

চিকেন আঙারা: খাবারে আনুন নতুনত্ব

লাইফস্টাইল ডেস্ক

১২:১২, ১ নভেম্বর ২০২১

২৬২

চিকেন আঙারা: খাবারে আনুন নতুনত্ব

প্রতিনিয়ত এক ধরনের তরকারি আর কত? আনে বিরক্তি, তৈরি হয় একঘেয়েমি। কিছু নতুনত্ব না হলে ঘরের মানুষকে রুচিমুখর করে রাখাও দায় হয়ে পড়ে। কিন্তু খুব সহজ কিছু পদ্ধতিতে মুরগির মাংসের সাধারণ কারিকেই করে তোলা যায় অভিনব স্বাদের। বাসায় নিজেদের জন্য বা ঘরোয়া দাওয়াতে সেই নতুন রেসিপির তরকারিটি পরিবেশন করা যায়। ভাবছেন, চিকেন দিয়ে নতুন তরকারিটির নাম কি? নাম হলো চিকেন আঙারা। আসুন জেনে নেই এটি তৈরির কায়দাকানুন।
            
চিকেন আঙারা তৈরিতে যা যা লাগবে - 

চিকেন আঙারা মশলা:

আস্ত ধনিয়া ১ টেবিল চামচ, আস্ত জিরা ২ চা চামচ, আস্ত লাল মরিচ ৪ থেকে ৫ টি ( ঝাল পছন্দ মতো), সবুজ এলাচ ৫টি, বড় কালো এলাচ ১ টি (হাতের কাছে থাকলে দিবেন),এতে স্মোকি ফ্লেভার হয়। দারুচিনি ২ টুকরো, লবঙ্গ ৫-৬ টি, আস্ত গোলমরিচ ১০ টি। 

সব মশলা তাওয়া বা কড়াইয়ে হালকা করে টেলে নিয়ে হামানদিস্তা বা পাটায় মিহি গুঁড়া করে নিতে হবে। 

এটি ১ থেকে দেড় কেজি পরিমাণ চিকেনের মশলা। এই মশলা বেশি করে বানিয়ে বয়ামে রেখেও দিতে পারেন ৬ মাসের জন্য।

চিকেন:
চিকেন ১ টি ( পছন্দ মত সাইজে কাটা)।
বাটা মশলা এবং অন্যান্য:
আদা - রসুন বাটা ২ টেবিল চামচ , লাল মরিচ / পাপরিকা পাউডার ২ চা চামচ , টমেটো  ২ টি (মাঝারি)+ পিয়াজ বেরেস্তা ২ টির (মাঝারি)। টমেটো এবং বেরেস্তা একসাথে ব্লেন্ড করে নিতে হবে।  

টক দই ৩/৪  কাপ। এই দই থেকে ১ কাপের চেয়েও কম পরিমাণ আলাদা করে নিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে।

লবণ পরিমাণ মতো। সয়াবিন তেল ১/৩ কাপ, এক চিমটি অরেঞ্জ ফুড কালার, এক টুকরো কয়লা ( স্মোক দেয়ার জন্য) এবং গাওয়া ঘি ১ চা চামচ।

চিকেন মেরিনেট করার পদ্ধতি:
চিকেন ভালো করে পরিস্কার করে, পানি ঝরিয়ে নিন। তারপর, চিকেন এ লবণ, আদা- রসুন বাটা, দই এবং চিকেন আঙারা মশলা দিয়ে ভালো করে মেখে নিন। মাখানো চিকেন বেশি নয়, ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। 

রান্নার পদ্ধতি: 
একটি প্যানে বা কড়াইয়ে সয়াবিন তেল ভালোভাবে গরম করুন। তারপর গরম তেলে মেরিনেট করা চিকেন উল্টেপাল্টে ভালোভাবে ৫ মিনিট সময় নিয়ে ভাজুন। 

এবার, লাল মরিচ গুড়াঁ এবং টমেটো-বেরেস্তার পেস্ট ভাজা চিকেনে ঢেলে ভালোভাবে নাড়ুন। বেশি আঁচে ৩-৪ মিনিট কষানোর।

চিকেন মেরিনেট করা বাটিতে অবশিষ্ট মশলা রয়ে গিয়েছিল সেই মশলায়, হাফ কাপ বা ১ কাপ মত পানি দিয়ে গুলে নিন এবং চিকেনে সেই পানি ঢেলে মাংস আরেকটু কষাতে থাকুন। এরপর ঢেকে দিয়ে মাঝারি আঁচে ২০-২৫ মিনিট রাখুন। এই সময়ে মাংস পুরোপুরি সেদ্ধ হয়ে যাবে। মাঝে মাঝে নেড়ে দিন যেন তলায় লেগে পুড়ে না যায়।

চিকেন তেলের ওপরে উঠে আসলে দেখা যাবে মাংস মাখা মাখা গ্রেভি হয়েছে। তাতে ধনেপাতা ও অল্প বেরেস্তা ছিটিয়ে দিন। চুলার আঁচ একেবারে কমিয়ে রাখুন।

অন্য চুলায় কয়লা পুড়িয়ে নিন। এই কয়লা পোড়াটি কয়েক খণ্ড করে চিকেনের কড়াই বা প্যানের পাশে রাখতে হবে। এরপর চিকেনের ওপর গাওয়া ঘি ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

কয়লা থেকে বের হওয়া স্মোক পুরাপুরি ভেনিস হয়ে গেলে কয়লা সরিয়ে নিন। এবার চুলা বন্ধ করে চিকেন নামিয়ে ফেলুন।

বাটিতে চিকেন ঢেলে তার ওপরে ধনেপাতা কুঁচি ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন। সঙ্গে রাখতে পারেন সাদা ভাত, পোলাও, রুটি বা পরোটা।

Nagad
Nagad
Kabir Steel Re-Rolling Mills (KSRM)
DBBL mobile App
DBBL mobile App
BKash Cash Out