শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

সম্পর্ক মজবুত রাখার ৮ কৌশল

লাইফস্টাইল ডেস্ক

১৪:০৯, ২১ জানুয়ারি ২০২১

আপডেট: ১৪:১৭, ২১ জানুয়ারি ২০২১

১৪৪০

সম্পর্ক মজবুত রাখার ৮ কৌশল

প্রাথমিক মোহ কাটিয়ে সময়ের সাথে সাথে একটি সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ভালোবাসা, যত্ন ও বোঝাপড়া। অথচ সম্পর্ক স্থিতিশীল ও ভারসাম্যপূর্ণ রাখার বিষয়গুলো অনেক দম্পতিই বুঝতে পারেননা। সম্পর্কে থাকা মানুষকে হতে হয় বাগানের মালীর মতো। মালী যেভাবে গাছ থেকে অযাচিত আগাছা, শুকনো পাতা ও ডাল ছেঁটে ফেলেন তেমনি একটি সম্পর্কেও একই কাজ করতে হয় দু’জনকে। দ্বিধাহীন যোগাযোগই পারে কোন সম্পর্কের অনাকাঙ্খিত ঘটনা এড়িয়ে বোঝাপড়া তৈরি করতে। 

সম্পর্ক মজবুত রাখার বিষয়ে আলাপকালে কথাগুলো বলেছিলেন বিশেষজ্ঞ মেডিটেশন ফেসিলিটেটর জয়পালশ্রী অনিল। তিনি আরও বলেন, একটি সম্পর্ক দ্বিমুখি রাস্তার মতো। যেখানে দু’জনকেই সমানভাবে এগিয়ে আসতে হয়। সমস্যা দেখা দিলে একে অপরকে ক্ষমা করে দেয়া ও সবকিছু স্পষ্ট রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোন সম্পর্ক অটো-মুডে চলে না, একই সাথে আন্তরিক ইচ্ছা ও প্রচেষ্টা জরুরি। নিখুঁত সম্পর্ক স্বর্গ থেকে আসেনা বরং পৃথিবীতে থাকা দু’জন মানুষই নির্মান করে। 

সম্পর্কে মজবুত রাখার ৮টি কৌশলও বাতলে দিয়েছেন তিনি-

* আপনার সঙ্গীর পছন্দ-অপছন্দ জানুন। অনাকাঙ্খিত দ্বন্দ্ব এড়িয়ে বোঝাপড়া বাড়াতে সাহায্য করে এটি। 

* একটি সুস্থ ও স্বাভাবিক সম্পর্কের জন্য আন্ত:ব্যক্তিক যোগাযোগের সীমাবদ্ধতার বিষয়ে জানাও অনেক গুরুত্বপূর্ণ। 

* অল্প কয়েকদিনেই মানুষ আরেকজন সম্পর্কে সবকিছু জেনে যাই না। সে ক্ষেত্রে দীর্ঘদিন সম্পর্কে থাকার পরও নতুন কিছু বিষয় সামনে আসতে পারে। সেগুলো হজম করতে প্রস্তুত থাকুন।

* কোন কিছু লুকানো যাবেনা। নিজের কাছে এবং সঙ্গীর কাছে সত্যবাদী থাকুন। যদি কোন বিষয়ে সংশয় দেখা দেয় তবে সময় নিন এবং আগে নিজেকে প্রশ্ন করুন। 

* অনাকাঙ্খিত ঝগড়া এড়াতে সম্পর্কে নিজের গণ্ডি সম্পর্কে সচেতন থাকুন এবং অন্যকে তার ব্যক্তিগত পরিসর দিন। অন্যথা দিন দিন দুর্বল হয়ে পড়বে সম্পর্ক । 

* যদি একই বিষয় নিয়ে বারবার সমস্যা দেখা দেয় তবে আলোচনা করা উচিত কেন এমনটা হচ্ছে। সমস্যা চিহ্নিত করে সমাধানে কাজ করুন। 

* সম্পর্কের জন্য যোগাযোগ অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই আপনার অনুভূতি যাতে সঙ্গী বুঝতে পারে তেমন স্পষ্ট যোগাযোগ করুন। 

* ব্যস্ততার মাঝেও কিছু সময় বের করুন এবং আপনার সঙ্গীকে নিয়ে বাইরে ঘুরতে যান বা যথেষ্ট সময় ব্যয় করুন। 

একটি ভালো সম্পর্ক গড়ে উঠতে দীর্ঘ সময় লাগে। তাই অপ্রয়োজনীয় কোন কিছুতে একে অপরের অনুভূতিতে আঘাত দিবেননা। বোঝাপড়া ঠিক থাকলে সম্পর্কের টানপোড়ন সহজেই কাটিয়ে ওঠা যায় বলেও মন্তব্য করেন জয়পালশ্রী অনিল।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank