শনিবার   ২২ জুন ২০২৪ || ৭ আষাঢ় ১৪৩১ || ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঈদের পরে বদ হজম দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

১৮:৩১, ১৫ এপ্রিল ২০২৪

৩৪৮

ঈদের পরে বদ হজম দূর করবেন যেভাবে

রোজা শেষে এসেছে খুশির ঈদ। উৎসবের এই কয়েকদিন সবার বাড়িতেই রান্না করা হয় বিভিন্ন মজাদার খাবার। আত্মীয়তা ও সম্প্রীতি রক্ষায় একে অন্যের বাড়িতে গিয়ে খাওয়া হয় নানা পদের খাবার। আর রোজার শেষে হঠাৎ এতো মুখরোচক খাবার খাওয়ার ফলে তা হজমপ্রক্রিয়ায় প্রভাব ফেলতে পারে। ফলে ঈদের দিন বা এর পরে অনেকেরই বদ হজমের মতো সমস্যা দেখা দেয়। তাই ঈদের পরে বদ হজম এড়াতে আপনাকে কিছু কাজ করতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

পরিমাণমতো খাওয়া

ঈদের পরে নানা পদের খাবার আপনার সামনে থাকলেও খেতে হবে পরিমিত। অনেকে মজাদার খাবার সামনে পেলে লোভ সামলাতে না পেরে বেশি খেয়ে ফেলেন। এরপর সেসব খাবার পেটের ভেতরে গিয়ে সমস্যা তৈরি করে। তাই ইচ্ছা করলেও অতিরিক্ত খাওয়া যাবে না। অল্প করে খেলে পেটে সমস্যা হওয়ার থাকবে না।

হালকা খাবার খান

পেটের স্বাস্থ্য ঠিক রাখার জন্য ঈদ ও ঈদের পরে কয়েকদিন যতটা সম্ভব হালকা খাবার খাওয়ার চেষ্টা করুন। ভারী ও মুখরোচক খাবার খাওয়ার জন্য সারা বছর তো আছেই। যেমন একবেলা পোলাও, কোর্মা খেলে পরের দুই বেলা সবজি, ছোট মাছ ইত্যাদি ধরনের খাবার খাওয়া উত্তম। এতে হজম ভালো হবে আবার আপনার শরীর সব ধরনের পুষ্টিও পাবে। মূল খাবারের সঙ্গে সালাদ, লেবু ইত্যাদি রাখার চেষ্টা করুন। এতে সুস্থ থাকা সহজ হবে।

পর্যাপ্ত পানি পান করুন

এখন গরমের সময়। এমন আবহাওয়ায় রোজা থাকার কারণে শরীরে পানির ঘাটতির সম্ভাবনা রয়েছে। তাই পর্যাপ্ত পানি পান করতে হবে। তবে মূল খাবার খাওয়ার মাঝে খুব বেশি পানি পান করবেন না। পানি পান করতে হবে খাবার খাওয়ার আধা ঘণ্টা আগে বা পরে। এতে হজমে ঝামেলা হওয়ার ভয় থাকবে না। কারণ খাবারের সঙ্গে প্রচুর পানি পান করলে তা শরীরকে পুষ্টি শোষণে বাধা দেয় এবং হজমপ্রক্রিয়াও ভালোভাবে কাজ করতে পারে না। পানি ছাড়াও ডাবের পানি, স্যালাইন, ফলের রস, আস্ত ফল ইত্যাদি খেতে পারেন। এতেও উপকার পাবেন।

হজমে সহায়ক খাবার খান

খাবারের সঙ্গে হজমে সহায়ক বিভিন্ন খাবার খেতে হবে। যেমন খাবার খাওয়ার পরে এক বাটি টক দই, জিরা পানি বা বোরহানি খেতে পারেন। এ ধরনের খাবার আপনার হজমে সাহায্য করবে। অনেকে হজম সহজ হবে মনে করে কোমল পানীয় পান করে থাকেন। এমনটা একেবারেই করা যাবে না। কারণ কোমল পানীয় আপনাকে সাময়িক স্বস্তি দিলেও দীর্ঘস্থায়ীভাবে শরীরের ক্ষতি করতে পারে। এতে থাকা অতিরিক্ত চিনি শরীরে মারাত্মক প্রভাব ফেলতে পারে। তাই এ ধরনের পানীয় এড়িয়ে চলুন।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank