শনিবার   ০৪ মে ২০২৪ || ২১ বৈশাখ ১৪৩১ || ২৩ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

যেসব ফল খেলে নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস

লাইফস্টাইল ডেস্ক

১৮:৪৮, ১০ জানুয়ারি ২০২১

আপডেট: ১৮:৫১, ১০ জানুয়ারি ২০২১

৭৮২

যেসব ফল খেলে নিয়ন্ত্রণে থাকে ডায়াবেটিস

আজকাল খুবই সাধারণ রোগ হয়ে দাঁড়িয়েছে ডায়াবেটিস। এটি মূলত দুই প্রকার, টাইপ-১ ও টাইপ- ২। টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত হলে শরীরে ইনসুলিন উৎপাদন হয় না। আর টাইপ-২ ডায়াবেটিসে সংক্রমিত হলে দেহে পর্যাপ্ত ইনসুলিন উৎপন্ন হয় না। হলেও সঠিকভাবে কাজ করে না। তবে লক্ষণ বুঝতে পারলে ঘরোয়া উপায়ে এর প্রতিকার সম্ভব।
 
ডায়াবেটিসের সাধারণ লক্ষণ হলো ক্লান্তি, ওজন হ্রাস, প্রচুর পিপাসা, ঘন ঘন প্রসাব, কাটা স্থান বা ক্ষত না শুকানো, চোখে ঝাপসা দেখা ইত্যাদি। এ রোগ পুরোপুরি নিরাময় সম্ভব নয়। তবে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে স্বাভাবিক জীবনযাপন করা যায়। 
 
কিছু প্রাকৃতিক উপাদান গ্রহণের মাধ্যমে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে বলা বাহুল্য, সঠিকভাবে রোগ নির্ণয় ও চিকিৎসার জন্য চিকিৎসকের পরামর্শ আবশ্যক। এক ঝলকে দেখে নিন কোন কোন ফল খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে-
 
কিউই
এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি, ফাইবার ও পটাসিয়াম রয়েছে। ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত কার্যকরী এটি। সারাবছরই কমবেশি এ ফল পাওয়া যায়। গবেষণা বলছে, উচ্চ রক্তচাপের মাত্রা কমাতে দারুণ কাজ দেয় কিউই।
 
আপেল
এটি অত্যন্ত পুষ্টিকর। এ ফলে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে। হৃদযন্ত্র যা ভালো রাখে। এছাড়া আপেলে ভিটামিন সি রয়েছে। পাশাপাশি এটি লো ক্যালোরি সম্পন্ন।েএতে অল্প পরিমাণ সোডিয়াম থাকলেও কোনোরকম ফ্যাট বা কোলেস্টেরল নেই। তাই ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে এবং সম্পূর্ণ স্বাস্থ্য ঠিক রাখতে খাদ্যতালিকায় যোগ করতে পারেন ফলটি।

কমলালেবু
এ জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য লেবু খুবই উপকারী। এগুলো খেলে ব্লাড সুগার বাড়ার সম্ভাবনা থাকে না। এর হাই ফাইবার কনটেন্ট সুগারের পাশাপাশি কোলেস্টেরলও নিয়ন্ত্রণে রাখে।

নাশপাতি
নিশ্চিন্তে খাদ্যতালিকায় রাখা যায় এ ফল। এতে প্রচুর পরিমাণে ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন কে বিদ্যমান। স্বভাবতই এটি ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। নাশপাতি লো গ্লাইসেমিক ইনডেক্স সম্পন্ন। ফলটি খেলে দ্রুত ব্লাড সুগার বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে না। তবে এটি গোটা ও কাঁচা খেতে হবে। জুস করে কিংবা অন্য কিছুর সঙ্গে মিশিয়ে না খেলেই ভালো।
 
বেরি
ডায়াবেটিস রোগীদের খাবারের তালিকায় জামকে অপরিহার্য করে দিয়েছে যুক্তরাষ্ট্রের ডায়াবেটিস অ্যাসোসিয়েশন। বেশ মিষ্টি, সুস্বাদু ও পুষ্টিকর এ ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার থাকে। এগুলো ব্লাড সুগারের পাশাপাশি ইনসুলিনের মাত্রা বজায় রাখে। তাই এ শীতে খাদ্যতালিকায় রাখুন এটি।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank