বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ || ৯ ফাল্গুন ১৪৩০ || ০৯ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

বাতের ব্যথায় এড়িয়ে চলবেন যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক

১৮:৫৪, ২২ অক্টোবর ২০২৩

৪২২

বাতের ব্যথায় এড়িয়ে চলবেন যেসব খাবার

বাতের ব্যথায় ভোগেন না এমন মানুষ কমই আছেন। বিশেষ করে হাঁটু আর কোমরের ব্যথা বেশি কষ্ট দেয়। অনেকেই ভাবেন, আর্থ্রারাইটিস হলে তা আর সঙ্গ ছাড়ে না। এই ধারণা কিন্তু ভুল। সঠিক চিকিৎসা এবং খাওয়াদাওয়ার নিয়মের মাধ্যমে এই ব্যথা নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

কিছু খাবার রয়েছে বাতের ব্যথা বাড়িয়ে দেয়। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

লবণ

খাবারে বেশি লবণ খাওয়ার অভ্যাস থাকলে বাতের ব্যথা বাড়তে পারে।। লবণে থাকা সোডিয়াম বাতের ব্যথা বাড়িয়ে তোলে। পাশাপাশি চিপস, চিজ, প্রক্রিয়াজাত খাবার বেশি খেলে বাতের ব্যথা বেড়ে যায়।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড

সয়াবিন, ভুট্টা, বাদাম, রাজমা— এই জাতীয় শস্যদানা অতিরিক্ত খেলেও বাতের ব্যথা বাড়তে পারে। প্রোটিনের ঘাটতি পূরণে এই জাতীয় খাবার বেশি খান নিরামিষভোজীরা। কিন্তু এসব শস্য বেশি খাওয়া যাবে না।

খাসির মাংস

বিশেষ দিন বা উৎসবে খাসির মাংস না হলে যেন জমে না। তবে মাসে ৭/৮বার খাসির মাংস খাওয়ার অভ্যাস থাকলে তা ছাড়ুন। খাসির মাংসে থাকা ফ্যাট বাতের ব্যথা বাড়িয়ে তুলতে পারে।

টমেটো

যাদের বাতের ব্যথা রয়েছে, তাদের অনেকের মতে, টমেটো খেলে ব্যথা বাড়ে। আবার কেউ কেউ মনে করেন, কেবল টমেটো নয়, আলু আর বেগুনের মতো সবজিও এই সমস্যার জন্য দায়ী। তবে এর কোনো তথ্যপ্রমাণ পাওয়া যায়নি।

চিনি

অতিরিক্ত চিনি খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। এটি স্বাভাবিক। এই চিনিই কিন্তু শরীরে প্রদাহ বাড়িয়ে তোলে। এতে বাতের ব্যথা বাড়তে পারে।

তাই বাতের ব্যথায় ভুগলে এই খাবারগুলো কম খাওয়ার চেষ্টা করুন কিংবা এড়িয়ে যান।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank