বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ || ৯ ফাল্গুন ১৪৩০ || ০৯ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ত্বকের জন্য ৭টি স্বাস্থ্যকর অভ্যাস

লাইফস্টাইল ডেস্ক

১৯:২৫, ৭ অক্টোবর ২০২৩

আপডেট: ১৯:২৬, ৭ অক্টোবর ২০২৩

৪০৭

ত্বকের জন্য ৭টি স্বাস্থ্যকর অভ্যাস

স্বাস্থ্যজ্জ্বল ত্বক ধরে রাখা মানে শুধুমাত্র ত্বকের বাইরে যত্ন নেওয়া নয়, এর সঙ্গে দৈনন্দিন জীবনের কিছু অভ্যাসও জড়িত।  ভারতীয় গণমাধ্যম ‘টাইমস অব ইন্ডিয়া’র প্রতিবেদনে জানানো হয়েছে এমন কিছু অভ্যাসের কথা হয়েছে যা আপনার ত্বকের স্বাস্থ্য ধরে রাখে। সেই সঙ্গে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

সুষম খাদ্য

স্বাস্থ্যজ্জ্বল ত্বকের জন্য সুষম খাদ্য খাওয়া প্রয়োজন। প্রতিদিনের খাদ্যতালিতায় পুষ্টিসমৃদ্ধ খাবার যেমন-ফল, শাকসবজি, গোটা শস্য, প্রোটিন এবং স্বাস্থ্যকর ফ্যাট খাদ্যতালিকায় যোগ করতে হবে। এসব খাবারে প্রয়োজনীয় ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা ত্বকের সেলের পুষ্টি বাড়ায়। যার ফলে ত্বকের তারুণ্য বজায় থাকে।

আর্দ্রতা 

ত্বক সুস্থ রাখার অন্যতম শর্ত হচ্ছে ত্বকের আর্দ্রতা বজায় রাখা। পর্যাপ্ত পানি পান শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। ত্বক হয়ে ওঠে প্রাণবন্ত। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি এবং বিভিন্ন ধরনের পানিযুক্ত ফল যেমন- শসা, তরমুজ, সেলারি খাদ্যতালিকায় রাখলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

নিয়মিত ব্যায়াম

নিয়সিত ব্যায়াম শরীরে রক্ত সরবরাহ ঠিক রাখে। এর ফলে শরীরে অক্সিজেন সরবরাহও থাকে এবং ত্বকের পুষ্টি বজায় থাকে। এছাড়াও নিয়মিত ব্যায়াম মানসিক চাপ কমায় । এর ফলে ত্বকেও ইতিবাচক প্রভাব ফেলে। প্রতিদিন নিয়মিত ব্যায়াম করলে ত্বতে তারুণ্যতা বজায় থাকে।

সূর্যের আলো থেকে সুরক্ষা

অতিরিক্ত সময় রোদে থাকলে ত্বক ক্ষতিগ্রস্ত হয় এবং ত্বকে বার্ধক্য দেখা দেয়। এ জন্য বাইরে বের হলে ত্বকের সুরক্ষার জন্য সানস্ক্রিন ব্যবহার করুন। সেই সঙ্গে সূর্য থেকে সুরক্ষা জন্য হাত-পা ঢাকা পোশাক পরুন। এছাড়াও অতিরিক্ত রোদে থাকলে বাইরে বের হওয়া এড়িয়ে চলুন।

পর্যাপ্ত ঘুম

রাতে ৭-৮ ঘণ্টা ঘুম নিশ্চিত করুন। পর্যাপ্ত ঘুম ত্বকের স্বাস্থ্য ধরে রাখে।

মানসিক চাপ নিয়ন্ত্রণ

অতিরিক্ত মানসিক চাপে শরীর থেকে কর্টিসল হরমোন নিসৃত হয়। এর ফলে ত্বকের নানা সমস্যা যেমন-ব্রণ, অ্যাকজিমা, অকালে বুড়িয়ে যাওয়ার সমস্যা হয়। মানসিক চাপ নিয়ন্ত্রণে মেডিটেশন, শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম,ইয়োগা করুন। প্রকৃতির সান্নিধ্যে সময় কাটান। এসব কার্যক্রম ত্বকে ইতিবাচক প্রভাব ফেলে।

স্কিন কেয়ার রুটিন

ত্বকের স্বাস্থ্য সুরক্ষায় প্রতিদিন রুটিন করে ত্বকের যত্ন নেওয়া উচিত। নিয়মিত ত্বক পরিষ্কার, এক্সফোলিয়েট, টোনিং এবং ময়শ্চারাইজি করা হুরুত্বপূর্ণ।  

 

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank