সোমবার   ১৫ এপ্রিল ২০২৪ || ১ বৈশাখ ১৪৩১ || ০৪ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ত্বকের যত্নে নারিকেল তেল

লাইফস্টাইল ডেস্ক

১৪:৩৮, ৬ সেপ্টেম্বর ২০২৩

৪২৭

ত্বকের যত্নে নারিকেল তেল

ত্বকের যত্নে নারিকেল তেল। ছবি: আফিয়া ইরা
ত্বকের যত্নে নারিকেল তেল। ছবি: আফিয়া ইরা

ত্বক সতেজ রাখতে নারিকেল তেল খুব চমৎকার। অতিরিক্ত রোদের তাপে অনেক সময় মুখের চামড়া নষ্ট হয়ে যায়, সে ক্ষেত্রেও নারিকেল তেল তা ঠিক করতে সক্ষম।

তেল মূলত মরা চামড়াকে শরীর থেকে ঝরিয়ে দেয়। শরীরে যে কোনো তেল মাখা গেলেও মুখের ত্বকের প্রতি খুব সাবধানতা অবলম্বন করতে হয়। সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে তৈরি করা সম্ভব বলেই হয়তো নারিকেল তেলের গুনাগুণ সব থেকে বেশি। তাই নারিকেল তেল মুখের ত্বকের যত্নে খুব চমৎকার।

অনেক সময় মুখে অবাঞ্ছিত কিছু দাগ দেখা যায় সেগুলো দূর করতে পারে নারিকেল তেল। ত্বকে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল, এবং অ্যান্টিভাইরালের প্রভাব বিস্তার করা থেকে নারিকেল তেল ত্বককে সুরক্ষিত রাখে।

চলুন জেনে নেই নারিকেল তেল কি ভাতে ব্যবহান করতে হবে-

প্রতিদিন রাতে মুখ ভালো করে ধুয়ে নারিকেল তেল সম্পূর্ণ ত্বকে মাসাজ করে নিতে হবে। সারা রাত রেখে দিতে হবে। সকালে ফেস ওয়াস দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে, অবশ্যই ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

নিয়মিত নারিকেল তেল মাখলে ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়।

আধা কাপ নারকেল তেল নিন, খুবই মিহি করে গুঁড়ো করে নেওয়া এক চা-চামচ চিনির সঙ্গে ভালো করে মেশান। এবার এই ‘বডি স্ক্রাব’ দিয়ে শরীর মাজুন।

এক্ষেত্রে কেউ যদি প্রথমবারের মত নারিকেল তেল ব্যাবহার করে থাকে তাহলে অবশ্যই অ্যালার্জি আছে কিনা তা পরীক্ষা করে নিতে হবে।

শুধু নারিকেল তেলের ক্ষেত্রেই নয়, যে কোনো জিনিসই প্রথমবারে ব্যাবহার করার আগে অবশ্যই জিনিস টি শরীরে অ্যালার্জিক কিনা তা খেয়াল খেয়াল করতে হবে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank