বুধবার   ২১ ফেব্রুয়ারি ২০২৪ || ৯ ফাল্গুন ১৪৩০ || ০৯ শা'বান ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ঘুম কম হলেই শরীরে বাসা বাঁধে ভয়ংকর রোগ!

লাইফস্টাইল ডেস্ক

১৮:১৪, ২৪ আগস্ট ২০২৩

৪২১

ঘুম কম হলেই শরীরে বাসা বাঁধে ভয়ংকর রোগ!

রাত হলে যেন চোখ আর কথা শোনে না। ঘণ্টার পর ঘণ্টা শুয়ে থাকলেও দুচোখের পাতা এক করতে পারেন না অনেকে। মূলত রাত জেনে ফোন ঘাঁটা, সিনেমা দেখা ইত্যাদি অভ্যাসের কারণে এমনটা হচ্ছে।

সুস্থ থাকতে প্রতিটি মানুষের দৈনিক ৭-৮ ঘণ্টা ঘুমানো জরুরি। পর্যাপ্ত ঘুম না হলে নানা রোগের আশঙ্কা বাড়ে। কম ঘুমের কারণে কোন কোন রোগের ঝুঁকি বাড়ে? চলুন জেনে নিই-

উচ্চ রক্তচাপ

রাতের ঘুম ভালো না হলে রক্তচাপ অনিয়মিত হয়ে পড়ে। ফলে বাড়ে হৃদরোগের ঝুঁকি। রক্তচাপ বাড়লে দেহের অঙ্গ প্রত্যঙ্গও স্বাভাবিকভাবে কাজ করে না। এতে শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়।  

ডায়াবেটিসের ঝুঁকি

দীর্ঘদিন রাতে কম ঘুমানোর ফলে ডায়াবেটিস দেখা দিতে পারে। রোগটি হলে শরীরে ইনসুলিন উৎপাদন ব্যাহত হয়। কম ঘুম যার জন্য দায়ী। দীর্ঘদিন কম ঘুমালে ডায়াবেটিস হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া

কম ঘুমের কারণে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। কারণ পর্যাপ্ত ঘুম না হলে শরীর বিশ্রাম পায় না। এতে লিভিং অরগ্যানিজম ঠিকমতো কাজ করতে পারে না। ফলে নষ্ট হয় রোগ প্রতিরোধ ক্ষমতা।  

হজমের সমস্যা

পাচনক্রিয়ায় সাহায্য করে একাধিক অঙ্গ প্রত্যঙ্গ। রাতে ঘুম না হলে এই অঙ্গগুলি সঠিক পদ্ধতিতে কাজ করে না। ফলে হজমের সমস্যা দেখা দেয়।

হার্টের সমস্যা

ঘুমের সময় রক্তনালী ও হার্টের স্পন্দন একটি নির্দিষ্ট হারে চলে। ঘুম কম হলে সেই স্পন্দনে অনিয়মিত হয়ে পড়ে। এর থেকে বাড়ে হৃদরোগের ঝুঁকি।

সময় থাকতে সচেতন হোন। পর্যাপ্ত ঘুমের অভ্যাস করুন। নয়তো বড় ধরণের স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হবে।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank