মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইফতারে সহজেই তৈরি করুন মচমচে চিকেন ফ্রাই

লাইফস্টাইল ডেস্ক

১০:৪৯, ১২ এপ্রিল ২০২৩

৬০৫

ইফতারে সহজেই তৈরি করুন মচমচে চিকেন ফ্রাই

ইফতারে ভাজা পোড়া না হলে চলেই না। আর তা যদি হয় মচমচে চিকেন ফ্রাই তাহলে তো কোন কথাই নেই। ছোট-বড় সবাই পছন্দ করে মচমচে এই চিকেন ফ্রাই।

আসুন জেনে নিই আমের সুস্বাদু ডেজার্ট তৈরির প্রস্তুত প্রণালী:

উপকরণ:

৪০০ গ্রাম মুরগির মাংস

আদা-রসুনের পেস্ট ১ চা চামচ করে

কালো মরিচ গুঁড়ো ১ চা চামচ

মরিচের গুঁড়ো দেড় চা চামচ

চিলি ফ্লেক্স আধা চা চামচ

সয়াসস ১ টেবিল চামচ

ময়দা ১ কাপ

কর্ন ফ্লা্ওয়ার ২ টেবিল চামচ

তেল পরিমাণমতো

লবণ স্বাদমতো

প্রস্তুত প্রণালী:

মুরগির টুকরোগুলো ভালো করে ধুয়ে অতিরিক্ত পানি টিস্যু দিয়ে মুছে নিন। এবার একটি বড় পাত্রে ২ টেবিল চামচ তরল দুধ এবং ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে আদা-রসুন বাটা, কালো মরিচের গুঁড়ো, মরিচের গুঁড়ো, সয়াসস এবং লবণ মিশিয়ে নিন ভালো করে।

মশলার মিশ্রণ মুরগির টুকরোগুলোর গায়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর ফ্রিজে রেখে দিন সর্বনিম্ন ২ ঘণ্টা। এবার ফ্রিজ থেকে বের করে একটি বড় পাত্রে ময়দা, কর্ন ফ্লাওয়ার, মরিচের গুঁড়ো, কালো মরিচ গুঁড়ো, চিলি ফ্লেক্স একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুরগির টুকরোগুলোর গায়ে মাখিয়ে দিন। এবার চুলায় প্যান বসিয়ে পর্যাপ্ত তেল গরম করে মুরগির টুকরোগুলো ছেড়ে দিন। যতক্ষণ না বাদামি বর্ণের হয়; ততক্ষণ অল্প আঁচে ভাজতে থাকুন মুরগির টুকরোগুলো। ১০-১৫ মিনিট সময় লাগতে পারে পুরোপুরি ভাজা হতে। তারপরে এগুলো তেল থেকে উঠিয়ে টিস্যুর উপরে রাখুন।

এরপর আরও একবার ২-৩ মিনিটের জন্য মাঝারি আঁচে গরম তেলে ভেজে নিতে হবে। তৈরি হয়ে গেলে তেল থেকে উঠিয়ে টিস্যু পেপারের উপর রেখে তারপরে পরিবেশন করুন ইফতারের সময়।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank