শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ || ১২ বৈশাখ ১৪৩১ || ১৫ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

ইফতারের পর শরীরের ক্লান্তি দূর করবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

১৬:১১, ৫ এপ্রিল ২০২৩

আপডেট: ১৬:১৪, ৫ এপ্রিল ২০২৩

৯১৬

ইফতারের পর শরীরের ক্লান্তি দূর করবেন যেভাবে

সারাদিন রোজা রাখলে শরীর ক্লান্ত ও দূর্বল হয়ে যায়। ইফতারের সময় পেট ভরে খেয়ে শরীর আরও দূর্বল হয়। পুষ্টিকর খাবার খেয়েও অস্বস্তি হয়। ফলে অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ করে উঠা হয় না। নামাজে মন বসে না। শরীর সুস্থ রাখতে ইফতারে সময় মেনে চলতে হবে কিছু নিয়ম। এতে ইফতারের পরের ক্লান্তিভাব দূর হবে।

ইফতারের পর ক্লান্তি দূর করবেন যেভাবে:

১. ইফতারে একসঙ্গে বেশি খাবার খাওয়া যাবে না। আপনি ক্ষুধার্ত ঠিক আছে, তবে পেটকেও সময় দিতে হবে হজম করতে। একসঙ্গে সব খাবার না খেয়ে কিছুক্ষণ পর পর খাবার খেতে হবে। এতে শরীর খুব একটা ক্লান্ত হবে না। খাবার হজমের জন্যও পর্যাপ্ত সময় পাবে।

২. সারাদিন রোজা রাখার ফলে স্বাভাবিকভাবেই আমাদের শরীরে পানিশূন্যতা দেখা দেয়। ইফতারের পর প্রচুর পানির দরকার হয় শরীরের। তাই বিভিন্ন ফল, ফলের রস, শরবত, ডাবের পানি ইত্যাদি খান। ভাজাপোড়া খাবার খাওয়ার পরিমাণ কমিয়ে আনতে হবে। এতে শরীরে পানির ঘাটতি দূর হবে। সেইসঙ্গে দূর হবে ক্লান্তিও।

৩. ইফতারের পর ক্লান্তি কাটানোর জন্য এককাপ চা কিংবা কফি পান করতে পারেন। কারণ এ ধরনের পানীয়তে থাকা ক্যাফেইন শরীরকে ভেতর থেকে সতেজ রাখতে কাজ করে। তবে এই চা কিংবা কফি যেন খুব কড়া না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সেই সঙ্গে এককাপের বেশি পান না করাই ভালো।

৪. ইফতারের পরপরই শুয়ে-বসে থাকলে শরীর অলস হয়ে পড়ে। এ জন্য স্বাভাবিক থাকার চেষ্টা করতে হবে। ইফতারের পর কিছুক্ষণ হাঁটাহাঁটি করলে ক্লান্তি দূর হবে সহজেই। সেইসঙ্গে হজমও ভালো হবে।

৫. ইফতারের শুরুতে একটি খেজুর ও একগ্লাস পানি খেয়ে নামাজ মাগরিবের নামাজ পড়ে নিতে হবে। এতে নামাজ সময় মতো আদায় হয়ে যাবে এবং ততক্ষণে পেটও খাবার হজমের জন্য তৈরি হবে। নামাজ শেষ করে ইফতারের বাকি খাবার খেলে শরীর ক্লান্ত হবে না।

 

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank