বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ || ১০ বৈশাখ ১৪৩১ || ১২ শাওয়াল ১৪৪৫

অপরাজেয় বাংলা :: Aparajeo Bangla

শীতে খুশকির সঙ্গে ব্রণ বাড়লে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক

১০:১৪, ২১ জানুয়ারি ২০২৩

৬৪৩

শীতে খুশকির সঙ্গে ব্রণ বাড়লে যা করবেন

মডেল: শাকিলা আনজুম তানহা
মডেল: শাকিলা আনজুম তানহা

শীত আসলে নিজের প্রতি হতে হয় একটু বেশি যত্নশীল। কারণ শীতে ত্বকে দেখা দেয় নানা সমস্যা । শীতে বেড়ে যায় ত্বকে ব্রণের উপদ্রব। আর ব্রণের যন্ত্রণার সঙ্গে বোনাস হিসেবে পাওয়া যায়  বিরক্তিকর খুশকিও।

ব্রণ থেকে মুক্তি পেতে ঘরো উপায়

ব্রণ দূর করতে নিয়মিত নিম পাতা এবং চিরতার পেস্ট তৈরি করে ত্বক পরিষ্কার করুন ।

আমাদের সবার রান্নাঘরেই বেকিং সোডা থাকে। তাই খুব সহজেই পেয়ে যাবেন এটি। জানেন কি? বেকিং সোডা ব্রণ সারাতে টনিকের কাজ করে। একটি বাটিতে ১ চামচ বেকিং সোডা ও একটু পানি মিশিয়ে পেস্ট করে মুখে লাগিয়ে ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। ব্রণ কমে যাবে ।

যবের গুঁড়া ১ চামচ পানি দিয়ে মিশিয়ে পেস্ট করে ত্বকে মেখে ১৫ মিনিট  রেখে দিন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।

অলিভ অয়েল ত্বকের জন্য ভালো ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে এবং ত্বক কোমল ও মসৃণ হয়। নিয়মিত ব্যবহারে ব্রণের দাগ দূর করে।

পর্যাপ্ত ঘুম, প্রচুর পানি পান আর সুস্থ জীবনযাপনের মাধ্যমেই ঘরোয়া পদ্ধতিতেই আমরা পেতে পারি খুশকিমুক্ত ঝলমলে চুল ও ব্রণহীন সুন্দর ত্বক।

খুশকি থেকে মুক্তির উপায়

শীতে মাথায় খুশকি হয় ‍অনেকেরই। আর খুশকির যন্ত্রণার থেকে দূরে থাকতে যা করবেন।

খুশকি তাড়াতে দুই টেবিল চামচ পেঁয়াজের রস, ডিমের সাদা অংশ ১টি ও এক টেবিল চামচ লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। মাথায় আধ ঘণ্টা লাগিয়ে শ্যাম্পু করে নিন

শ্যাম্পু করার আগে ভালো করে মাথা ভিজিয়ে নিন। এবার হাতে লবণ নিয়ে সারা মাথায় ম্যাসেজ করুন । খুশকি দূর হবে সহজেই

আধা কাপ মেথি সারারাত ভিজিয়ে রেখে বেটে নিন। টকদইয়ের সঙ্গে মিশিয়ে মাথায় লাগিয়ে আধা ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। তাহলেই মুক্তি পাবেন খুশকি থেকে।

Kabir Steel Re-Rolling Mills (KSRM)
Rocket New Cash Out
Rocket New Cash Out
bKash
Community Bank